৩ বছরে ২ হাজার ৯শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে : এনামুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গত ৩ বছরে ২ হাজার ৯শ মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে বলে জানিয়েছেন জ্বালানি ও বিদ্যুত প্রতিমন্ত্রী এনামুল হক।

সংসদ ভবন থেকে: গত ৩ বছরে ২ হাজার ৯শ মেগাওয়াট নতুন বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে বলে জানিয়েছেন জ্বালানি ও বিদ্যুত প্রতিমন্ত্রী এনামুল হক।

তিনি বলেছেন, এর ফলে বিগত সরকারগুলোর রেখে যাওয়া বিদ্যুত ঘাটতি অনেকখানি মোকাবেলা করা সম্ভব হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

আলোচনায় অংশ নিয়ে শ্রম প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা সরকারি কর্মকর্তা-কর্মচারীর চাকরির বয়স আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব করেন।

আলোচনায় সংসদ সদস্যরা বিরোধী দলকে ষড়যন্ত্রের রাজনীতি পরিহারের পরামর্শ দেন। তারা টেলিভিশনের টক শো’র সমালোচনা করে বলেন, ওইসব অনুষ্ঠানে সরকারের কোন সফলতার কথাই বলা হয় না। শুধু ব্যর্থতা আর নাই নাই তুলে ধরে জাতিকে বিভ্রান্ত করা হয়।

আলোচনায় বিদ্যুৎ ও শ্রম প্রতিমন্ত্রী ছাড়াও অংশ নেন আওয়ামী লীগের আকরাম হোসেন চৌধুরী, বেগম আশরাফুন্নেসা মোশাররফ, জাহিদ মালেক এবং নুরুন্নবী চৌধুরী শাওন, মনিরুল ইসলাম, নুুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, আব্দুস সালাম, মোসলেম উদ্দীন।

জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী বিদ্যুৎ ও গ্যাস খাতে সরকারের সফলতার কথা তুলে বলেন, ২০১৩ সালের মধ্যে দেশের বিভিন্ন গ্যাসক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনের পরিমাণ দাঁড়াবে ৩ হাজার ৮১৪ মিলিয়ন ঘনফুট। ২০১৫ সালের মধ্যে আরও ২ হাজার ৮০০ মিলিয়ন ঘনফুট অতিরিক্ত গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ সম্ভব হবে।
 
তিনি বলেন, দেশে গত তিন বছরে প্রায় ২ হাজার ৯০০ মেগাওয়াট নতুন বিদ্যুত উৎপাদন করা হয়েছে। এর ফলে বিগত সরকারগুলোর আমলে রেখে যাওয়া বিদ্যুত ঘাটতি অনেকখানি মোকাবেলা করা গেছে।

তিনি বলেন, বিগত সরকারগুলো যেমন বিদ্যুত উৎপাদনে ব্যর্থ হয়েছে, তেমনি বিদ্যুত সঞ্চালন লাইনও স্থাপন করেনি। বর্তমান সরকার বিদ্যুত উৎপাদন বৃদ্ধির পাশাপাশি সঞ্চালন বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

তিনি জানান, বর্তমান সরকারের সময় বাপেক্সকে কার্যকর করার জন্য অত্যাধুনিক থ্রি ডি সাইসমিক সার্ভে ইকুইপমেন্ট সংগ্রহ করা হয়েছে। এরই মধ্যে বাপেক্স সাফল্যের সঙ্গে নতুন গ্যাস কূপ খনন এবং উৎপাদনে সক্ষম হয়েছে। এলএনজি আমদানির মাধ্যমেও গ্যাস সরবরাহ বৃদ্ধি করার উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি জানান।

শ্রম প্রতিমন্ত্রী মুন্নূজান সুফিয়ান বলেন, শ্রমিকদের স্বার্থ রক্ষায় বর্তমান সরকার মজুরি বৃদ্ধিসহ বন্ধ কারখানা চালু করে কর্মসংস্থান বৃদ্ধি করেছে। তিনি মুক্তিযোদ্ধা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরির বয়স আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব দেন।

বাংলাদেশ সময়: ০০১৫ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১২

করোনায় যুক্তরাষ্ট্রের সামনে আরও অনেক বেশি মৃত্যু: ট্রাম্প
করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সর্তক করলেন প্রধানমন্ত্রী
যাত্রী পারাপার বন্ধ, সুনসান কাঁঠালবাড়ী ফেরিঘাট এলাকা
চার কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রীর কর্মপরিকল্পনা ঘোষণা


যথাযথ ব্যবস্থা নেওয়ায় দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে
করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা