জ্বালানি উন্নয়নে যুক্তরাজ্যের সঙ্গে সমঝোতা স্মারক সই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের জ্বালানি খাতের উন্নয়ন ও গবেষণার জন্য যুক্তরাজ্য সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ সরকার।

ঢাকা: দেশের জ্বালানি খাতের উন্নয়ন ও গবেষণার জন্য যুক্তরাজ্য সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ সরকার।

রোববার দুপুরে বিদ্যুৎ ভবনে বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগ ও যুক্তরাজ্য সরকারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হয়।

এতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী। তিনি বলেন, জ্বালানি গবেষণা ও উন্নয়নের জন্য এনার্জি রিসার্চ কাউন্সিল ও সাসটেইনেবল এনার্জি ডেভেলপমেন্ট অথোরিটি গঠনে কাজ চলছে। জ্বালানি খাতকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করাতে সরকার এই উদ্যোগ নিয়েছে।’

সমঝোতা স্মারক অনুযায়ী, যুক্তরাজ্য সরকারের ডিমার্টমেন্ট অব এনার্জি অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ এবং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স রিসার্চ কাউন্সিল বাংলাদেশকে নবায়নযোগ্য জ্বালানি গবেষণা ও উন্নয়ন খাতে সহায়তা করবে।

সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন, বিদ্যুত বিভাগের যুগ্ম-সচিব আনোয়ার হোসেন। যুক্তরাজ্য সরকারের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডব্লিউ গিবসন ইএমজি।

তৌফিক-ই-এলাহী বলেন, ‘জ্বালানি গবেষণার জন্য যুক্তরাজ্য বিশ্বব্যাপী সুপরিচিত। তাদের সঙ্গে কাজ করতে পারলে বাংলাদেশ লাভবান হবে। এই চুক্তি জলবায়ু জলবায়ু কমাতে মাইলফলক হিসেবে কাজ করবে।’

তিনি বলেন, ‘ডিজেলচালিত সেচ পাম্পগুলো সৌর বিদ্যুতের আওতায় আনার জন্য আজকে একটি প্রাক-সম্ভাব্যতা যাচাই কমিটিও গঠন করা হয়েছে। এই কমিটি এক মাসের মধ্যে বাণিজ্যিক ও সামাজিক দিক যাচাই করে প্রতিবেদন পেশ করবে।’

প্রকল্প লাভজনক হলে আগামী মৌসুমে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ সেচ পাম্পের জন্য বরাদ্দ দেওয়া সম্ভব হবে, যোগ করে তিনি।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে এই প্রকল্পে ১৮ হাজার সেচ পাম্প আওতায় আসবে। বাংলাদেশে মোট ১৪ লাখ সেচ পাম্প রয়েছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তৌফিক-ই-এলাহী জানান, লোড ম্যানেজমেন্টের মাধ্যমে রাত ১১টা থেকে সকাল আটটা পর্যন্ত সেচ পাম্পে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।

বিদ্যুৎ বিভাগের সচিব আবুল কালাম আজাদের সভাপতিত্বে সমঝোতা স্মারক অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রতিমন্ত্রী এনামুল হক ও ব্রিটিশ হাইকমিশনার।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১২

করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি
প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিচ্ছে বসুন্ধরা গ্রুপ
উল্লাপাড়ায় ৩০ গণপরিবহনকে জরিমানা


গরীব-অসহায়দের বাড়িতে খাদ্য পৌঁছে দিলেন মন্ত্রী শ ম রেজাউল
ডিএনসিসির পরিচ্ছন্নতা-মশক নিধনকর্মীদের গ্লাভস-জুতা বিতরণ
সিলেটে রাস্তার পাশে পড়ে থাকা বিদেশি নাগরিক আইসোলেশনে
বশেফমুবিপ্রবিতে প্রস্তুত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ 
নওগাঁয় মেয়েকে হত্যার অভিযোগে মা আটক