php glass

রূপপুর এনপিপির দ্বিতীয় ইউনিটের যন্ত্রপাতি সরবরাহ শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: রাশিয়া থেকে বাবলার ট্যাংক শিপমেন্টের মাধ্যমে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের (আরএনপিপি) দ্বিতীয় ইউনিটের জন্য যন্ত্রপাতি সরবরাহ শুরু করেছে রুশ প্রতিষ্ঠান জিও-পাদল্স্ক। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রোসাটমের মেশিনারি প্রস্তুতকারী ডিভিশন-এটমএনার্গোমাশের অধীনস্ত একটি প্রতিষ্ঠান এই জিও-পাদলস্ক।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য বাবলার ট্যাংক একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ, যা রিয়্যাক্টর প্ল্যান্ট প্রেশারাইজার সিস্টেমের অংশ। ১৫ টন ওজনের ট্যাংকটির দৈর্ঘ্য প্রায় আট মিটার, উচ্চতা চার মিটার, ব্যাস ২ দশমিক ৫ মিটার। এর আয়ুষ্কাল ৪০ বছর।

বুধবার (২৩ অক্টোবর) রোসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাংলাদেশের প্রথম এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বাস্তবায়ন করছে রোসাটম।

রূপপুর প্রকল্পের জন্য নির্মিত বাবলার ট্যাংকের কারিগরি ডিজাইন করেছে গিদ্রোপ্রেস নামক একটি রুশ প্রতিষ্ঠান ও এর বিস্তারিত ডিজাইন ডকুমেন্ট প্রস্তুত করেছে জিও-পাদলস্কের পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প যন্ত্রপাতি বিভাগ। এই বিভাগটি প্রস্তুত সহায়তা ছাড়াও ইন্সটলেশন তত্ত্বাবধান সেবাও দিয়ে থাকে।

মালামাল সরবরাহ করা হচ্ছেজিও-পাদল্স্কের বাবলার ট্যাংক রাশিয়া ও রাশিয়ার বাইরে বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে সফলভাবে কাজ করছে। এর মধ্যে রয়েছে চীনের তিয়ানওয়ান, ভারতের কুদানকুলাম এবং রাশিয়ার লেনিনগ্রাদ ও রস্তভ বিদ্যুৎকেন্দ্র।

রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করছে এটমএনার্গোমাশ। এছাড়াও প্রতিষ্ঠানটি টার্বাইন হলের অধিকাংশ যন্ত্রপাতি সরবরাহের দায়িত্ব পালন করছে। বাষ্প জেনারেটর, পাম্প ও হিট-এক্সচেঞ্জ যন্ত্রপাতিও সরবরাহ করে থাকে এটমএনার্গোমাশ।

রুশ কারগরি ও আর্থিক সহায়তায় বাংলাদেশের রূপপুরে নির্মাণনাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হচ্ছে। এর প্রথম ও দ্বিতীয় ইউনিটের কাজ সম্পন্ন হবে যাথাক্রমে ২০২৩ ও ২০২৪ সালে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এসকে/একে

মরুর বুকে বাঘের গর্জন
রহস্যঘেরা বিস্ফোরণ, চুলার ওপর এখনো তরকারি!
রাতে পেঁয়াজের ক্ষেত পাহারায় কৃষক!
বরিশাল আদালতের সহকারী সেরেস্তাদার সাময়িক বহিষ্কার
তামিম-মাশরাফির সঙ্গে ঢাকায় আফ্রিদি


জেনে নিন বিপিএলে কে কোন দলে
বিয়ের দাবি করায় নির্যাতনের শিকার মা-মেয়ে
‘কেউ হতাশ হবেন না, রাষ্ট্র সবার দায়িত্ব নিচ্ছে’
আঙ্কারায় শুরু হচ্ছে বাংলাদেশ-তুরস্ক অর্থনৈতিক কমিশন সভা
রাজধানীতে লিফটচাপায় যুবকের মৃত্যু