php glass

রূপপুর এনপিপির টারবাইন হলের ভিত্তি স্ল্যাব নির্মাণ শেষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র (আরএনপিপি) প্রকল্পের দ্বিতীয় ইউনিটে গত ৬ আগস্ট টারবাইন হলের ভিত্তি স্ল্যাবের নির্মাণ কাজ শেষ হয়েছে। এটি নির্মাণে ৩ হাজার ৭শ’ ৮২ টন রেইনফোর্সড রড ও ২৩ হাজার ৫শ’ ৫০ ঘনমিটার কনক্রিট ব্যবহৃত হয়েছে।

এর আগে, প্রথম ইউনিটে টারবাইন হলের ভিত্তি স্ল্যাবের নির্মাণকাজ শেষ হয় চলতি বছরের ৩০ জানুয়ারি।

প্রকল্পটি বাস্তবায়নে নিয়োজিত রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন-রসাটমের জনসংযোগ শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে।

রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাসতোচকিন জানান, এ প্রকল্পে এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ। টারবাইন হলের দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি শুরু হয়েছে।

টারবাইন হলে স্থাপিত হবে টারবাইন ও বাষ্প জেনারেটর। রিয়্যাক্টর কোরের মধ্য দিয়ে প্রবাহিত কুল্যান্ট (শীতলকারী পানি বা গ্যাস) রিয়্যাক্টরে উৎপন্ন তাপ অপসারণ করে বাষ্প জেনারেটরে নিয়ে আসে। এ তাপশক্তি বাষ্প জেনারেটরে বাষ্প উৎপাদনের কাজে ব্যবহৃত হয়। বাষ্পের যান্ত্রিক শক্তি টারবাইন জেনারেটরে বৈদ্যুতিক শক্তিতে রূপান্তরিত হয়। এ বিদ্যুৎ বৈদ্যুতিক লাইনের সাহায্যে গ্রাহকদের কাছে পৌঁছে যায়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে দু’টি ইউনিট নির্মাণাধীন। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে একটি করে ৩+ প্রজন্মের ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর। সর্বাধিক নিরাপদ এ রিয়্যাক্টরে সক্রিয় নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থাও থাকবে। রূপপুর প্রকল্পের কাজ নির্ধারিত শিডিউল অনুযায়ী এগিয়ে চলছে। প্রথম ইউনিটটি ২০২৩ ও দ্বিতীয়টি ২০২৪ সালে বিদ্যুৎ উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে। 

রূপপুর প্রকল্প নির্মাণের প্রতিটি ধাপ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা-আইএইএ ও বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ-বায়েরা। 

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৯ 
এসকে/একে

ক্লিক করুন, আরো পড়ুন: রূপপুর বিদ্যুৎ প্রকল্প
গুরুতর অসুস্থ চিত্রপরিচালক সি বি জামান, হাসপাতালে ভর্তি
মহাসড়কে যাত্রীদের শেষ ভরসা রিকশা-সিএনজি-লেগুনা
বিশ্বকাপের পরও খেলতে চান মালিঙ্গা
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব


কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা
খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড
অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’