php glass

তাপ বিদ্যুৎকেন্দ্রে নিয়োগের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লাল কাপড়ের ঝান্ডা হাতে নিয়ে আন্দোলনকারী শ্রমিকরা

walton

দিনাজপুর: দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ২৭৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের দক্ষ ও অভিজ্ঞ ১৫৪ জন শ্রমিকের নিয়োগের দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি পালন করা হচ্ছে।

শনিবার (৬ জুন) সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়।

জানা যায়, বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির ব্যানারে চাকরি প্রত্যাশী শ্রমিকরা লাল কাপড়ের ঝান্ডা হাতে নিয়ে ফুলবাড়ি-পার্বতীপুর মহাসড়কের তাপবিদ্যুৎ কেন্দ্রের সম্মুখ সড়কে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি শুরু করেছেন। শ্রমিকদের সঙ্গে সংহতি জানিয়ে অন্যান্য শ্রমিকসহ স্থানীয়রাও কর্মসূচিতে যোগ দিয়েছেন। অবরোধ কর্মসূচির কারণে ওই সড়কে চলাচলকারী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প পথে যানবাহনগুলো চলাচল করছে।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মাণের সময় চুক্তি ভিক্তিকভাবে তারা নির্মাণকাজে যোগ দেন। দীর্ঘদিন কাজ করে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ও উন্নয়ন কাজে ব্যাপক অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেছেন। সেইসব অভিজ্ঞ ও দক্ষ শ্রমিকদের বিদ্যুৎকেন্দ্রে নিয়োগের দাবিতে গত দুই বছর থেকে নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছেন। 

‘ইতোমধ্যেই বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ, জেলা প্রশাসক, স্থানীয় সাংসদসহ বিভিন্ন পর্যায়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কাছে আবেদন নিবেদন করেও শুধু প্রতিশ্রুতি দিয়েই শেষ হয়েছে।’

তারা বলেন, অবহেলিত এসব শ্রমিকদের রুটিরুজির বিষয়টি মাথায় রাখেননি কেউই। উপরোন্ত বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ কৌশলে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের বাদ দিয়ে অন্যত্র থেকে শ্রমিক নিয়োগের অপচেষ্টাও করেছেন। কিন্তু শ্রমিকদের আন্দোলনের কারণে সেই অপচেষ্টা ব্যর্থ হয়েছে। 

দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের রাজপথ অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান আন্দোলনকারী শ্রমিকরা।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৯
জিপি

ক্লিক করুন, আরো পড়ুন: তাপবিদ্যুৎ বড়পুকুরিয়া দিনাজপুর
অনির্দিষ্টকালের জন্য সরে দাঁড়ালেন সানা মির
টিটিএডিসিকে টেরিটোরিয়াল কাউন্সিলে উন্নীত করার প্রস্তাব
কিন্ডারগার্টেন স্কুলগুলো নিবন্ধনের আওতায় আনা হবে
গাজীপুরে যান চলাচল কম, ভোগান্তিতে দূরপাল্লার যাত্রীরা
খাগড়াছড়িতে বাবাকে হত্যার দায়ে ছেলের মৃত্যুদণ্ড


অভিনেত্রী নওশাবার মামলা হাইকোর্টে স্থগিত
‘পরিবহনে চাঁদাবাজি বন্ধ হলে সব সমস্যার সমাধান হবে’
রাউজানে বিপুল অস্ত্রসহ ডাকাত সর্দার গ্রেফতার
ধর্মঘট স্থগিত, ঢাকা-চট্টগ্রাম-সিলেট সড়কে যান চলাচল শুরু
জামিন পেলেন আসিফ আকবর