php glass

কাপ্তাই হ্রদে পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কাপ্তাই হ্রদ

walton

রাঙামাটি: রাঙামাটিতে কয়েকদিন মাঝারি ও ভারী বৃষ্টি হওয়ায় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বেড়েছে। সে কারণে বিদ্যুৎ উৎপাদনও কিছুটা বেড়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানানো হয়- কয়েকদিনের বৃষ্টিতে হ্রদের বর্তমান পানির পরিমাণের তুলনায় ১ ফুট ৪ ইঞ্চি মিন সি লেভেল (এমএসএল) পানি বৃদ্ধি পেয়েছে। যে কারণে ৮ মেগাওয়াট বেশি বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে।

সূত্রটি আরও জানায়, অনাবৃষ্টির কারণে কাপ্তাই লেকে পানির লেভেল ৭১ ফুট মিন সি লেভেলের নিচে নেমে আসে। পানির লেভেল ৭০ ফুট মিন সি লেভেলে নেমে এলে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে। লেকে পানি কমে যাওয়ায় ৫টি জেনারেটরের মধ্যে ৪টি বন্ধ রাখা হয়েছে আপাতত। ১ নম্বর জেনারেটর চালু রেখে কোন রকমে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হচ্ছিল এতদিন।

কাপ্তাই লেকে পানির অভাবে বিদ্যুৎ উৎপাদন যখন প্রায় বন্ধ হবার উপক্রম ঠিক তখনই রাঙামাটিতে বৃষ্টি নামে। আর এই কাঙ্ক্ষিত বৃষ্টির ফলে কাপ্তাই লেকে পানির লেভেল ১ ফুট ৪ ইঞ্চি মিন সি লেভেল বৃদ্ধি পায়। ফলে কেন্দ্র থেকে প্রায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর ব্যবস্থাপক এটিএম আব্দুল জাহের ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, অনাবৃষ্টির কারণে বিদ্যুৎ উৎপাদন কমে গিয়েছিল। কয়েকদিনের মাঝারি বৃষ্টি হওয়ায় হ্রদের পানি বেড়েছে। যে কারণে বিদ্যুৎ উৎপাদনও কিছুটা বেড়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাঙামাটি
ksrm
ফকিরাপুলে যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান
বাগদান সারলেন পিয়া বিপাশা, বিয়ে আগামী বছর
২০ টাকা বেশি নেয়ায় ২০ হাজার টাকা জরিমানা
পতেঙ্গায় পাটের গুদামে আগুন
হাসপাতালের ওয়ার্ডে মাত্রাতিরিক্ত ওষুধ সরবরাহ নয়


সপ্তাহে ২ দিন বসবে বালিয়ামারী সীমান্ত হাট 
ছুরিকাঘাতে নিহত চালকের চিকিৎসায় ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট
বিশ্ব বাঁশ সংরক্ষণ দিবস উপলক্ষে আগরতলায় আলোচনা সভা
এসআইকে মারপিট করে আসামি ছিনিয়ে নেওয়ার অভিযোগ
জাবিতে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে উপাচার্য