তরুণ প্রকৌশলীরাই আনবেন জ্বালানি শক্তির ইতিবাচক পরিবর্তন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেমিনারে প্রতিমন্ত্রী নসরুল হামিদ

walton

ঢাকা: তরুণ প্রকৌশলীদের উদ্ভাবিত শক্তিই বাংলাদেশের জ্বালানি শক্তির ইতিবাচক পরিবর্তন ঘটাবে। অর্থনৈতিক, বাণিজ্যিক, সামাজিক তথা সার্বিক উন্নয়নের পেছনে জ্বালানি শক্তির অবদান অপরিহার্য।

শনিবার (২৯ জুলাই) মিরপুর সেনানিবাসস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) পেট্রোলিয়াম ও মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে আয়োজিত এক সেমিনারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে কাজ করছে। এ লক্ষ্যমাত্রা অর্জনে জ্বালানি শক্তি ও খনিজ সম্পদের ব্যবহার উল্লেখযোগ্য ভূমিকা রাখবে। 

তিনি বলেন, বাংলাদেশ সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় বঙ্গোপসাগর এলাকায় নতুন সমুদ্র সীমানা নির্ধারণ করা হয়েছে। এই এলাকায় প্রাকৃতিক গ্যাসসহ নানা খনিজ সম্পদ থাকার সম্ভাবনা রয়েছে। আমাদের পেট্রোলিয়াম ও মাইনিং প্রকৌশলীরা তাদের জ্ঞান ও মেধা প্রয়োগ করে এই সম্পদকে জ্বালানি খাতে ব্যবহারের উপযোগী করবেন বলে তিনি আশা করেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরুল ইমাম এবং বাংলাদেশ সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন পাওয়ার সেল অধিদফতরের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসেন।

সেমিনারে এমআইএসটি-এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. আবুল খায়ের, এনডিসি, শিক্ষাবিদ, পেশাজীবী, জ্বালানী উদ্যোক্তা এবং ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৭
ওএইচ/আরআর

স্বাস্থ্যবিধি মতো পরিস্থিতি মানিয়ে চলার ওপর গুরুত্ব সরকারের
খোলার ব্যাপারে ফের বৈঠকে বসছে রাবি প্রশাসন 
করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়ায় ঠাঁই হলো না স্বামীর বাড়ি
জয়পুরহাটে ঝড়ে ৫৫ লাখ টাকার ফসল নষ্ট, গৃহহীন ৩৭২০ জন
না’গঞ্জে হাসিব হত্যা মামলার আসামি গ্রেফতার


ডব্লিউএইচওর সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প
সিলেটে র‌্যাবের ১৩ সদস্যসহ শনাক্ত আরও ৪৮ জন
করোনা: গোপালগঞ্জে একই পরিবারের ৬ জনসহ একদিনে শনাক্ত ১৫
যশোরে পূর্বশত্রুতার জেরে যুবক খুন
সিলেটে করোনায় নার্সের মৃত্যু