পুরোনো জাহাজ বন্ধ হলেও তেলের সংকট হবে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক সংবাদ সম্মেলন- ছবি: আনোয়ার হোসেন রানা

walton

ঢাকা: নৌপথে চলাচলকারী ৪০ বছরের পুরনো জাহাজে জ্বালানি তেল পরিবহন না করায় তেলের কোনো সংকট হবে না বলে দাবি করেছেন বাংলাদেশ ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কেএম জামান রোমেল।

বুধবার (৩১ মে) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি করেন।

সভাপতি রোমেল বলেন, ২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর দেশে বিদ্যুৎ ঘাটতি দেখা দেয়। এরপর সরকার জরুরি ভিত্তিতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে দেশের বিদ্যুৎ কেন্দ্র ও ডিপোগুলো জ্বালানি তেল সরবরাহের জন্য আন্তর্জাতিকমানের ট্যাংকার বহর গড়ে তোলে। কিন্তু বেশি পুরোনো জাহাজে জ্বালানি তেল আনা পরিবেশের জন্য ক্ষতিকর।

এ অবস্থায় আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ নৌ চলাচল বিধি বিধানের আলোকে তেলবাহী জাহাজে নিরাপদ জ্বালানি তেল পরিবহনের বিবেচনায় নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং তেলবাহী কোম্পানিগুলো ৪০ বছরের ওপরে কোনো জাহাজে করে জ্বালানি তেল পরিবহন করবে না বলে সিদ্ধান্ত নেয়। ফলে অনেকে মনে করছেন, দেশে জ্বালানি তেলের ঘাটতি হবে, আবার এই সেক্টরে কর্মকর্তারা তাদের চাকরি হারাবেন। যা মোটেও গ্রহণযোগ্য নয়।

তিনি বলেন, আন্তর্জাতিক পর্যায়ে ২৫ বছর বয়সের কোনো জাহাজ জ্বালানি তেল পরিবহনের জন্য নিয়োগ করা হয় না। কিন্তু আমাদের দেশে ৭৫ বছর বয়সী জাহাজেও জ্বালানি তেল আসে। যার কারণে পরিবেশের সঙ্গে সঙ্গে জীব-বৈচিত্র্যেরও ক্ষতি হচ্ছে। তাই সরকারের এমন সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। এছাড়া পরিবহন বন্ধ হওয়া জাহাজগুলোর শ্রমিকদের কর্মসংস্থান নিয়েও কোনো উদ্বেগের কারণ নেই। কেননা বাংলাদেশ ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশন এসব শ্রমিকদের কাজের ব্যবস্থা করে দেবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ ট্যাংকার ওনার্স অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক হাসানুর বারী, যুগ্ম-সম্পাদক মো. শফিকুল আলম ভুঁইয়া, সহ-সভাপতি প্রকৌশলী খালিদ এইচ খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, মে ৩১, ২০১৭
এসজে/জিপি/এসএইচ

করোনা: ইডিইউর শিক্ষার্থীদের সাড়ে ৩ লাখ টাকা সংগ্রহ
সাভারে এলাকা 'লকডাউন' করলেন চেয়ারম্যান
কমলনগরে রতন চেয়ারম্যানের বিনামূল্যের দোকান!
নুসরাত হত্যাকাণ্ড, এঁকে দিয়েছে প্রতিবাদের ভিন্ন চিত্র
২৯ বছরের ধারাভাষ্য ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন হোল্ডিং 


বসুন্ধরা কনভেনশন সিটিতে ২০০০ শয্যার আইসোলেশন সেন্টার
সিরাজগঞ্জে নতুন ৪১ জন কোয়ারেন্টিনে
সিএমপিকে ২ হাজার পিপিই দিল এস আলম গ্রুপ
স্বাস্থ্যখাতে বেহাল দশা কেন, প্রশ্ন রিজভীর
‘মাসাকালি ২.০’ দেখে ক্ষুব্ধ মূল গানের নির্মাতা এ আর রহমান