রূপপুরের বর্জ্য ব্যবস্থাপনা অনুমোদন রাশিয়ার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকা (ফাইল ফটো)

walton

ঢাকা: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের স্পেন্ট ফুয়েল (বর্জ্য) ব্যবস্থাপনা সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন ও অনুস্বাক্ষর করেছে রাশিয়া। খুব শিগগিরই চূড়ান্ত দলিল করা হবে।

সম্প্রতি রুশ প্রতিনিধিদের ঢাকা সফরকালে এ অগ্রগতি অর্জিত হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

প্রতিনিধি দলে ছিলেন রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থার উপ প্রধান নির্বাহী কর্মকর্তা নিকোলাই স্পাস্কি এবং পরিবেশ, শিল্প ও পারমাণবিক তদারকি (সুপারভিশন) সেবা সংক্রান্ত রুশ ফেডারেল সংস্থার (রসটেকনাদজর) উপ প্রধান আলেক্সি ফেরাপনটভ।
 
বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর ইগনাতভও দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেন। এ আলোচনার কেন্দ্রীয় বিষয় ছিল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ব্যবহৃত জ্বালানির ব্যবস্থাপনা। বিস্তারিত আলোচনার পর উভয়পক্ষ এ বিষয়ে ঐকমত্যে পৌঁছায়।
 
প্রস্তুতি পর্বের বিভিন্ন কাজ সম্পন্ন বিষয়ক শিডিউল এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের মূল পর্বের কাজ শুরুর বিষয়গুলোও দ্বিপাক্ষিক আলোচনায় স্থান পায়। উভয়পক্ষের মতে, আগামী দিনগুলোতে সর্বাধিক প্রণিধানযোগ্য কাজ হলো, নির্ধারিত সময় অনুসারে প্রকল্পের প্রথম পাওয়ার ইউনিটের  ‘ফার্স্ট কনক্রিট’ সম্পাদন নিশ্চিত করা।
 
আলোচনা শেষে দু’দেশের পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণকারী সংস্থা, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বিএইসি) ও প্রকল্পের মূল ঠিকাদারি প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজের মধ্যে সহযোগিতা নিশ্চিতে বিশেষ ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হয়েছে।
 
সফরকালে রুশ প্রতিনিধি দল রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প এলাকা পরিদর্শন ও ওয়ার্কিং মিটিংয়ে অংশ নেন। বাংলাদেশ পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (বায়েরা) চেয়ারম্যান নাঈয়ুম চৌধুরী, পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মনজুরুল হক এবং এএসই গ্রুপ অব কোম্পানিজের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।
 
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের জন্য নির্ধারিত শিডিউল কার্যক্রমের অগ্রগতি সংক্রান্ত প্রাথমিক প্রতিবেদন আগামী জুন-জুলাইয়ে মস্কোতে অনুষ্ঠিতব্য যৌথ সমন্বয় পরিষদের সভায় উপস্থাপন করা হবে বলেও সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৭
এসআই/এএসআর

ছুটি বাড়ানোর গুঞ্জন
ভোমরা বন্দর দিয়ে প্রবেশ করছে শত শত যাত্রী, বাড়ছে আতঙ্ক
করোনা: জয়পুরহাটে এমপি দুদুর অনুদান
এবার আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে স্পেন, মৃত্যু ৭৩৪০
সঙ্কটকালে নার্সের পেশা বেছে নিলেন অভিনেত্রী


লিভারপুলের হাতে শিরোপা দেখতে চায় সিটির মিডফিল্ডার
নবাবগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে এক বৃদ্ধ আইসোলেশনে 
অসহায়দের পাশে দাঁড়িয়েছে কমলনগর থানা পুলিশ
কোয়ারেন্টিন না মানার দাবিকে উড়িয়ে দিলেন নেইমার
বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে সংস্কৃতিকর্মীদের প্রতি আহ্বান