php glass

‘পিজিসিএলের গ্যাসের দাম বাড়‍ানোর কোনো কারণ নেই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের কোনো যৌক্তিকতা নেই বলে মনে করেন ব্যবসায়ী, রাজনীতিবিদ ও জ্বালানি বিশেষজ্ঞরা।

ঢাকা: পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের (পিজিসিএল) গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবের কোনো যৌক্তিকতা নেই বলে মনে করেন ব্যবসায়ী, রাজনীতিবিদ ও জ্বালানি বিশেষজ্ঞরা।

তারা বলেছেন, যেহেতু নতুন করে গ্রাহকদের গ্যাস সংযোগ দেওয়া হচ্ছে না, সেহেতু নতুন করে লোকবল নেওয়ার প্রয়োজন নেই। তাই নতুন করে গ্যাসের দাম বাড়ানোরও কোনো যৌক্তিকতা নেই।

বুধবার (১০ আগস্ট) রাজধানীর ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সম্মেলন কক্ষে গ্যাসের মূল্যহার পরিবর্তনের আবেদনের প্রেক্ষিতে গণশুনানিতে ব্যবসায়ী, রাজনীতিবিদ ও বিশেষজ্ঞরা এসব কথা বলেন।

শুনানির প্রথমে পিজিসিএলের পক্ষ থেকে মুনাফা বাড়াতে বিতরণ মার্জিনের ভারিত গড় প্রতি ঘনমিটার ০.২৫২১ টাকা থেকে ০ দশমিক ৫১ টাকা বাড়িয়ে ০.৭৬১৪ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়।

আবেদনের প্রেক্ষিতে বিইআরসি কারিগরি কমিটি কোম্পানির ২০১৬-১৭ অর্থ বছরের জন্য রাজস্ব দাহিদা অনুযায়ী পশ্চিমাঞ্চল গ্যাসের বর্তমান ডিস্ট্রিবিউশন চার্জ ঘনমিটারপ্রতি ১ পয়সা বাড়িয়ে ০.২৫২৬ থেকে ০.২৬৯৬ টাকা পুনর্নির্ধারণ করা প্রয়োজন বলে সুপারিশ করে।

জেরা পর্বে বিইআরসির কারিগরি কমিটির সদস্য রহমান মুরশেদ পিজিসিএলের আবেদনের প্রেক্ষিতে বলেন, কোম্পানিটির পক্ষ থেকে বিভিন্ন রকম হিসাবের মাধ্যমে বিতরণ মার্জিন পুনর্নির্ধারণের যৌক্তিকতা তুলে ধরা হয়েছে। তাতে নতুন করে গ্যাসের দাম বাড়নো কোনো ভিত্তি নেই।

কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধি ড. সামসুল আলম বলেন, কোম্পানিতে যেহেতু নতুন করে গ্রাহকদের গ্যাস সংযোগ নেওয়া হচ্ছে না। সুতরাং নতুন করে লোকবল নেওয়ার প্রয়েজন নেই। এছাড়া কোম্পানির গ্রাহক বাড়ানোরও পরিকল্পনাও নেই। তাই নতুন করে গ্যাসের দাম বাড়ানোর কোনো যৌক্তিকতা নেই।

এসময় তিনি পিজিসিএল কর্তৃপক্ষের কাছে দাম বাড়ানোর বিষয়ে কিছু প্রশ্ন উত্তর জানতে চান? কিন্তু কোম্পানির পক্ষ থেকে অধিকাংশ প্রশ্নের সদুত্তর দিতে পারেনি কর্মকর্তারা।

সেই সূত্র ধরে বিইআরসির চেয়ারম্যান এ আর খান বলেন, যেহেতু আপনাদের কোনো এক্সপানসন (সম্প্রসারণ) হবে না। সুতরাং কোম্পানিতে জনবল নিয়োগ ও গ্র্যাচুটি দেওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৬
এমএফআই/জিসিপি/এইচএ

**
পিজিসিএলের বিতরণ মার্জিন গড়ে ০.৫১ টাকা বাড়ানোর প্রস্তাব

উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন
পররাষ্ট্রমন্ত্রীর দিল্লি সফর বাতিল
ব্যবসায়ীর চেক ছিনতাই!
বালিশকাণ্ডে নির্বাহী প্রকৌশলীসহ ১৩ জন কারাগারে


প্রিমিয়ারে সিসকো অ্যাকাডেমি সাপোর্ট সেন্টারের উদ্বোধন
কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি জাফর-মঞ্জু সম্পাদক
বশেমুরবিপ্রবিতে কর্মচারীদের অবস্থান কর্মসূচি
শেয়ারহোল্ডার পরিচালক নির্বাচনে ৩ প্রার্থীর মনোনয়ন জমা
এখনই চিন্তা করার কোন কারণ নেই: মাশরাফি