php glass

তিতাস গ্যাসের বিতরণ চার্জ ২ পয়সা কমানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তিতাস গ্যাস ডি‌স্ট্রি‌বিউশনের বিতরণ চার্জ ২ পয়সা কমানোর সুপারিশ করেছে বাংলা‌দেশ এনা‌র্জি রেগু‌লেট‌রি ক‌মিশনের টেক‌নিক্যাল ক‌মি‌টি। বর্তমান চার্জ দশ‌মিক...

ঢাকা: তিতাস গ্যাস ডি‌স্ট্রি‌বিউশনের বিতরণ চার্জ ২ পয়সা কমানোর সুপারিশ করেছে বাংলা‌দেশ এনা‌র্জি রেগু‌লেট‌রি ক‌মিশনের টেক‌নিক্যাল ক‌মি‌টি। বর্তমান চার্জ দশ‌মিক ২৩১ টাকা বা ২৩ পয়সা থেকে কমিয়ে  দশ‌মিক ০২১ টাকা বা ২১ পয়সা করার সুপারিশ করা হয়েছে। তবে তিতাস চার্জ বা‌ড়ি‌য়ে ১ টাকা ০৩৮ পয়সা করার প্রস্তাব দি‌য়ে‌ছিল।

সোমবার (৮ আগস্ট) দ্বিতীয় দিনের মতো অনুষ্ঠিত হচ্ছে গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি। এদিন তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড’র প্রস্তাবের ওপর গণশুনানি গ্রহণ করা হবে।

সবচেয়ে বড় গ্যাস বিতরণ কোম্পানিটি আবাসিকে একচুলার মাসিক বিল ৬’শ টাকা থেকে ৮৩ শতাংশ বাড়িয়ে ১১’শ টাকা, দুই চুলা ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১২’শ টাকা করার প্রস্তাব দিয়েছে।

অন্যদিকে মিটারযুক্ত আবাসিক গ্রাহকদের ১৪০ শতাংশ দাম ‍বৃদ্ধির প্রস্তাব করেছে। এতে প্রতি ঘনমিটার গ্যাসের মূল্য ৭ টাকা থেকে ‍বৃদ্ধি করে ১৬ দশমিক ৮০ টাকা করার প্রস্তাব দিয়েছে।

বৃ্দ্ধির তালিকায় মিটারযুক্ত আবাসিকের পরেই রয়েছে ক্যাপটিভ পাওয়ার। এই খাতে ১৩০ শতাংশ দাম ‍বৃদ্ধির প্রস্তাব করেছে তিতাস গ্যাস। এই খাতে প্রতি ঘনমিটার গ্যাসের বর্তমান দর রয়েছে ৮.৩৬ টাকা। দর বৃদ্ধির প্রস্তাবে ১৯ দশমিক ২৬ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বিদ্যুতে ৬৩ শতাংশ, সার উৎপাদনে ৭১ শতাংশ, শিল্প কারখানার জন্য ৬২ শতাংশ এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে ৭২ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে তিতাস গ্যাস।

রোববার (৭ আগস্ট) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে গণশুনানি শুরু হয়েছে। মূল্যায়ন ক‌মি‌টির সুপা‌রিশ বাস্তবায়ন হ‌লে দাম বৃ‌দ্ধির প্র‌য়োজন পড়‌বে না? শুনা‌নি গ্রহণ কর‌ছেন বাংলা‌দেশ এনা‌র্জি রেগু‌লেট‌রি ক‌মিশন চেয়ারম্যান এআর খান সদস্য রহমান মো‌র‌শেদ ও মাকসুদুল হক।

সোমবার হচ্ছে দ্বিতীয় দিনের মতো গণশুনানি। মঙ্গলবার বিরতি দিয়ে ১০ আগস্ট পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি, ১১ আগস্ট বাখরাবাদ গাস কোম্পানি, ১৪ আগস্ট কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি, ১৬ আগস্ট জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও ১৭ আগস্ট সুন্দরবন গ্যাস কোম্পানির গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর শুনানি গ্রহণ করা হবে।

১৮ আগস্ট  অনুষ্ঠিত হবে পেট্রোবাংলা, বাংলাদেশ গ্যাস ফিল্ডস, সিলেট গ্যাস ফিল্ডস ও বাপেক্সের সরবরাহ করা গ্যাসের পাইকারি মূল্য বাড়ানোর বিষয়ে গণশুনানি হবে। এতে অংশ নিয়ে মতামত দেওয়ার সুযোগ রয়েছে ভোক্তাদের। তবে সকালে উপস্থিত হয়ে আলোচনায় নিজের নাম লিপিবদ্ধ করতে হবে।

এর আগে গত বছর আগস্টে গ্রাহক পর্যায়ে গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়েছিল, যা গত সেপ্টেম্বর কার্যকর হয়।

**তিতাস গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাবে গণশুনানি

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৬
এসআই/এএসআর

সড়ক অপসারণ ইউএনওর নেতৃত্বে
গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, একজনের মৃত্যু 
এআরএফের সভাপতি আশরাফ আলী, সাধারণ সম্পাদক মাকসুদুল হাসান
বড় জয়ে মুশফিকদের শুভ সূচনা 
আত্মহত্যা করতে চেয়েছিলেন নেহা কাক্কর


দেশের অষ্টম শক্তিশালী ব্র্যান্ড স্বপ্ন
এবার শুরু হবে এক দফার আন্দোলন: মিনু
পরীক্ষামূলক চালু হলো ঢাকা-সিকিম বাস সার্ভিস
টেকনাফে পাল্টাপাল্টি ছুরিকাঘাতে জামাই-শাশুড়ি খুন
ময়মনসিংহে ককটেল বিস্ফোরণে আহত ১০