php glass

এক সপ্তাহে তেলের দাম কমছে ১০ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: প্রতীকী

walton

আগামী এক সপ্তাহের মধ্যে প্রথম ধাপে লিটারপ্রতি প্রায় ১০ টাকা করে কমানো হচ্ছে তেলের দাম। আগামী ৭ দিনের মধ্যেই এর প্রজ্ঞাপন জারি করা হবে। তবে বিদ্যুৎ ও গ্যাসের দাম এখনই কমছে না। বুধবার (০৬ এপ্রিল) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব তথ্য দেন। 

ঢাকা: আগামী এক সপ্তাহের মধ্যে প্রথম ধাপে লিটারপ্রতি প্রায় ১০ টাকা করে কমানো হচ্ছে তেলের দাম। আগামী ৭ দিনের মধ্যেই এর প্রজ্ঞাপন জারি করা হবে। তবে বিদ্যুৎ ও গ্যাসের দাম এখনই কমছে না।

বুধবার (০৬ এপ্রিল) সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এসব তথ্য দেন।   

প্রতিমন্ত্রী বলেন, কেরোসিন, অকটেন, পেট্রোল, ডিজেলের দাম সমন্বয় করা হবে। ৩ ধাপে মূল্য কমানো হবে। প্রথম ধাপ এক সপ্তাহের মধ্যে, দ্বিতীয় ধাপ ৫-৬ মাস পর, বাকিটা পরে করা হবে। তবে ৩ ধাপে কত টাকা কমবে,তা এখনই নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।

তিনি বলেন, প্রথম ধাপে প্রায় ১০ টাকা বা এর থেকে কমও হতে পারে। এখানে কেরোসিন, ডিজেল, অকটেন ও পেট্রোল রয়েছে। দাম কমানোর বিষয়টি সমন্বয় করা হবে। ১০ টাকা থেকে ৬/৭ টাকার মধ্যেও হতে পারে।

প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে ফার্নেস অয়েলের দাম কমানো হয়েছে। এতে সরকারের বেশ কিছু জায়গায় সাশ্রয় হচ্ছে। এ সাশ্রয় সরাসরি জনগণের পর্যায়েও পৌঁছছে।
তিনি জানান, ট্রান্সপোর্টে ও ভ্যাসেলে জ্বালানি তেল ব্যবহার করার কারণে এসব খাতেও ভাড়া কমার সম্ভাবনা রয়েছে।

প্রতিমন্ত্রী আরো বলেন, ৩ ধাপে তেলের দাম কমানোর কারণ হলো বিপিসি প্রথম ধাপে কমিয়ে এর ইতিবাচক ফলাফল দেখতে চায়। বিপিসির কিন্তু দেনা রয়ে যাচ্ছে। পুরো দেনা এখনো শোধ করতে পারেনি। সাশ্রয়ী মূল্য থেকেও তাদের এ দেনা শোধ করতে হবে। এ কারণে একটু সময় নিয়ে তারা বিদ্যুতের মূল্য সমন্বয় করতে চায়।

বাংলাদেশ সময়: ০০০৪ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০১৬
এসএমএ/এসআর

রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের
১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা


ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন
ইউনাইটেডকে বাঁচালেন গ্রিনউড
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান
সিএমপির প্রতিটি থানায় হবে মুক্তিযোদ্ধা কর্নার