ঢাকা, সোমবার, ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০, ০২ সফর ১৪৪২

বিদ্যুৎ ও জ্বালানি

এনার্জি বাল্ব থেকে ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী এসএলইডি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জানুয়ারী ২৭, ২০১৬
এনার্জি বাল্ব থেকে ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয়ী এসএলইডি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: এনার্জি লাইটের তুলনায় ৫০ শতাংশ বিদ্যুৎ খরচ কম ও চারগুণ বেশি স্থায়িত্ব নিয়ে মেলায় এসেছে ‘নিউ জেন সুপার এলইডি লাইট’।
 
ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ৩৭ নম্বর স্টলে প্রতিষ্ঠানটি এনার্জি বাল্ব, টিউব, ইমার্জেন্সি লাইটসহ অন্য পণ্য ক্রেতাদের সামনে তুলে ধরছে।


 
স্পেনের প্রযুক্তির ব্যবহার করে চীনে প্রস্তুত হয় এসব পণ্য। বাংলাদেশসহ বিশ্বের প্রায় অর্ধশত দেশে বৈদ্যুতিক এসব পণ্য বিক্রি হচ্ছে।
 
প্রতিষ্ঠানটির সেলস এক্সিকিউটিভ শাহরিয়ার হোসেন পারভেজ বাংলানিউজকে জানান, বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে সিএফএল বা এনার্জি থেকে আরও আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তৈরি বিদ্যুৎ সাশ্রয়ী ‘নিউ জেন এসএলইডি লাইট’।
 
তিনি জানান, সাধারণ একটি এনার্জি লাইটের তুলনায় এ লাইট ব্যবহারে ৫০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হয়। একটি এনার্জি বাল্বের ২৪ ওয়াটের সমান আলো দেবে এসএলইডির একটি ১১ ওয়াটের বাল্ব। এতে ৭০ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হবে।
 
নিউ জেন এসএলইডির একটি ১১ ওয়াট বাল্ব ব্যবহারের মাধ্যমে প্রতিবছর এক হাজার ২শ ৫০ টাকা সাশ্রয় হবে তা বলে জানান তিনি।
 
এসব লাইটের বিদ্যুতের ১০০ থেকে ২৪০ ভোল্টেজের মধ্যে আপ-ডাউন করলেও আলো কমবে না। একটি বাল্ব সমানভাবে ৩০ হাজার ঘণ্টা আলো দিতে সক্ষম।
 
স্টলের একজন বিক্রয়কর্মী জানান, একটি লাইট প্রতিদিন গড়ে আট ঘণ্টা জ্বলানো হলে এর স্থায়িত্ব হবে ১৫ বছর।

বাংলাদেশে বর্তমানে প্রায় শতাধিক গার্মেন্টস কারখানায় এ লাইট ব্যবহার হচ্ছে বলে দাবি করেন তিনি।
 
রোবটের মাধ্যমে এসব লাইট তৈরি হয় ও উন্নতমানের প্লাস্টিক ব্যবহার হয়। যে কারণে হাত থেকে নিচে পড়লেও এসব লাইট ভাঙার আশঙ্কা কম থাকে বলেও জানান পারভেজ।
 
বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৬
টিএইচ/এএ

** বাণিজ্যমেলায় বিনামূল্যে স্বাস্থ্যসেবা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa