ফুলবাড়ীতে ২৩ নভেম্বর কঠিন কর্মসূচি ঘোষণা করবে তেল-গ্যাস রক্ষা জাতীয় কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী ২৩ নভেম্বরে প্রতিবাদ সমাবেশ থেকে ফুলবাড়ী থেকে বৃহত্তর কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

দিনাজপুর: আগামী ২৩ নভেম্বরে প্রতিবাদ সমাবেশ থেকে ফুলবাড়ী থেকে বৃহত্তর কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলে জানিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

দিনাজপুরের ফুলবাড়ীতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক এশিয়া এনার্জির জরিপ কার্যক্রম পরিচালনাপত্র প্রত্যাহার ও বাতিল করার দাবিতে শনিবার বেলা সাড়ে ১১টায় দিনাজপুর প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন, “২০০৬ সালে ফুলবাড়ীবাসী এশিয়া এনার্জির বিরুদ্ধে আন্দোলন করেন। তখন সে আন্দোলনে ৩ জন প্রাণ হারান। আহত হয় শতাধিক ও অনেকে পঙ্গুত্ব বরণ করেন।

সে সময় সরকার ফুলবাড়ীর কয়লা প্রকল্প সংক্রান্ত সমস্ত চুক্তি বাতিলসহ ৬ দফা চুক্তি করে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তখন আমাদের আন্দোলনের সঙ্গে একমত পোষণ করেছিলেন। কিন্তু ৬ দফা চুক্তি পূরণ করা হয়নি। এছাড়াও কিছুদিন আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, ফুলবাড়ীর কয়লা নতুন প্রজন্মের জন্য মজুদ থাক। এই অঞ্চলের মানুষের মতামতের ভিত্তিতে আগামী প্রজন্মই সিদ্ধান্ত নেবে!”

সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল বলেন, “গত ২৯ অক্টোবর আমরা জানতে পেরেছি যে, এশিয়া এনার্জির কার্যক্রম পরিচালনায় সহযোগিতা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও মেয়রকে চিঠি মারফত জানানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ ধরনের উদ্যোগ ও সরকার প্রধানের বক্তব্য ও ঘোসণার সঙ্গে সাংঘর্ষিক। এ উদ্যোগের ফলে এরই মধ্যে খনি এলাকায় প্রচণ্ড ক্ষোভের সঞ্চার হয়েছে। মানুষ আবার প্রতিবাদী স্লোগান নিয়ে রাজপথে প্রতিরোধের জন্য প্রস্তুত হচ্ছে।”

তিনি বলেন, “এই চিঠির পরিপ্রেক্ষিতে আগামী ১৩ নভেম্বর প্রধামন্ত্রী বরাবর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হবে এবং আগামী ২৩ নভেম্বর প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। এ ধরনের উদ্যোগ বন্ধ না হলে প্রতিবাদ সমাবেশ থেকে বৃহত্তর আন্দোলন কর্মসূচিও ঘোষণা করা হবে।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি দিনাজপুর জেলার আহ্বায়ক আফতাব হোসাইন, সদস্য সচিব রবিউল আউয়াল খোকা, ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত, সদস্য নাজার আহমেদ, আক্তার সরকার বকুল, শফিকুল ইসলাম শিকদার, সঞ্চিত প্রসাদ জিতু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১২
সম্পাদনা: আশিস বিশ্বাস, অ্যাসিস্ট্যান্ট আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected]  


যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে


চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও