আবাসিকে গ্যাস বিল বাড়ানোর সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গ্যাসের আবাসিক সংযোগ দেওয়ার হার ধীরে ধীরে কমিয়ে এনে বিল বাড়ানোর সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

ঢাকা: গ্যাসের আবাসিক সংযোগ দেওয়ার হার ধীরে ধীরে কমিয়ে এনে বিল বাড়ানোর সুপারিশ করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৯তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া বৈঠকে সভাপতিত্ব করেন।


কমিটি মনে করছে, গ্যাসের আবাসিক সংযোগ অনৈতিক। কমিটি আবাসিক এলাকায় গ্যাস-সিলিন্ডারের ব্যবহার বাড়ানোরও সুপারিশ করেছে। বর্তমানে পাইপ লাইনে আবসিক সংযোগ ও সিলিন্ডারের গ্যাসের দামের মধ্যে সামঞ্জস্য আনার জন্যও কমিটি মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলেছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া সাংবাদিকদের বলেন, “সরকার পাইপলাইনে আর কতকাল গ্যাস সংযোগ দেবে? পৃথিবীর কোথাও এভাবে আবাসিক সংযোগ দেওয়া হয় না। কমিটি মন্ত্রণালয়কে পাইপলাইনের পরিবর্তে সিলিন্ডারের গ্যাস ব্যবহার বাড়ানোর ব্যবস্থা নেওয়ার জন্য বলেছে।”

গ্যাস সিলিন্ডারের দাম প্রসঙ্গে সাবেক এই সেনাকর্মকর্তা আরো বলেন, “বাজারে সিলিন্ডারের দাম বেশি। অন্যদিকে, আবাসিক সংযোগের বিল অনেক কম। কমিটি এ দুটির মধ্যে সামঞ্জস্য আনার জন্য বলেছে।”

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে সুবিদ আলী ভূঁইয়া বলেন “পাইপলাইনে গ্যাসের সংযোগ দেওয়া ইমমোরাল (অনৈতিক)। এত কম বিল হতে পারে না।”

সুপারিশ না মানায় ক্ষোভ
এদিকে সংসদীয় কমিটির তদন্তে দুর্নীতির দায়ে অভিযুক্ত কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সানোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা না নেওয়ায় কমিটি তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। কমিটি দ্রুত সানোয়ার হোসেনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে।

কমিটির সভাপতি সুবিদ আলী ভূঁইয়া এ বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের (বিজিএফসিএল) নিয়োগ অনিয়ম এবং কেজিডিসিএলের এমডি সানোয়ার হোসেন চৌধুরীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে ওমর ফারুক চৌধুরীকে আহ্বায়ক করে তিন সদস্যের সংসদীয় উপ-কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন মো. ইসরাফিল আলম ও শেখ ফজলে নূর তাপস।

তদন্ত কমিটির প্রতিবেদন থেকে জানা গেছে, কেজিডিসিএলের এমডি সানোয়ার হোসেন চৌধুরীর বিষয়ে কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, অবৈধ গ্যাস ব্যবহারের কারণে ধার্য করা জরিমানা ও বকেয়া বিল আদায়ে চরম অবহেলা, উদাসীনতা, ব্যর্থতা এবং অনিয়মের প্রমাণ পাওয়া গেছে।

কমিটির পর্যবেক্ষণে বলা হয়েছে, নতুন গ্যাস সংযোগ দেওয়ার ক্ষেত্রে সরকারি নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও সানোয়ার হোসেন চৌধুরী কখনো আদালতের অপব্যাখ্যা করে, কখনো মন্ত্রী-এমপিদের নিদের্শনার অজুহাতে গ্যাস সংযোগ দেওয়ার অতি আগ্রহ প্রকাশ করেন। এগুলো দুর্নীতির সঙ্গে সংশ্লেষের ইঙ্গিত বহন করে।

আরো বলা হয়েছে, কেজিডিসিএলে প্রথমে এডহক ভিত্তিকে নিয়োগ ও পরে এডহকদের নিয়মিত করতে কোনো নিয়মের তোয়াক্কা করা হয়নি।

কমিটির পর্যবেক্ষণে বলা হয়েছে, কোম্পানির গাড়ি ব্যবহার, যথেচ্ছভাবে বিমানে যাতায়াত এবং অতিথি তথাকথিত ‘ভিআইপি অতিথি’ আপ্যায়নের নির্দেশ দিয়ে প্রচুর আর্থিক ক্ষতি করেছেন সানোয়ার হোসেন চৌধুরী।

বিশেষজ্ঞ মত নেবে সংসদীয় কমিটি
এদিকে গত ১১ সেপ্টেম্বর সংসদে উত্থাপিত ‘টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১২’ চূড়ান্তে করতে বিশেষজ্ঞদের মতামত নেবে সংসদীয় কমিটি। বুধবার কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির সভাপতি এ বিষয়ে বলেন, “কমিটির বিলটি পরীক্ষার অংশ হিসেবেই বিশেষজ্ঞ মত নেবে। এ বিষয়ে একটি আলোচনা সভা করে নবায়নযোগ্য জ্বালানি বিশেষজ্ঞদের মতামত নেওয়া হবে।”


বাংলাদেশ সময় : ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১২
এসএইচ/রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected] 

 

কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে
নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান


হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম
ত্রাণের জন্য অপেক্ষা, প্রয়োজন সুষম বন্টন
বগুড়ায় শ্বাসকষ্টে ৭০ বছরের বৃদ্ধের মৃত্যুতে আতঙ্ক
এবছরের সেহরি ও ইফতারের সময়সূচি