পরিত্যক্ত টায়ার থেকে জ্বালানি তেল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশে এই প্রথম পরিত্যক্ত টায়ার থেকে জ্বালানি তেল উৎপাদিত হচ্ছে। রেডিয়েন্ট রিনিউয়েবল এনার্জি লিমিটেড নামের দেশীয় একটি প্রতিষ্ঠান রাবার ও টায়ার থেকে জ্বালানি তেল উৎপাদন করছে।

ঢাকা: দেশে এই প্রথম পরিত্যক্ত টায়ার থেকে জ্বালানি তেল উৎপাদিত হচ্ছে। রেডিয়েন্ট রিনিউয়েবল এনার্জি লিমিটেড নামের দেশীয় একটি প্রতিষ্ঠান রাবার ও টায়ার থেকে জ্বালানি তেল উৎপাদন করছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন (অব.) মহাসিন হাবিব বাংলানিউজকে জানান, গাজীপুরে স্থাপিত তাদের কারখানায় দৈনিক সাড়ে ৪ হাজার লিটার তেল, ৩ টন কয়লা ও ১ টন লোহা উৎপাদন করা হচ্ছে।

সম্পূর্ণ পরিবেশবান্ধব ও মানসম্মতভাবে উৎপাদন করায় এবং তেলে ক্ষতিকারক কার্বন না থাকায় একে সবুজ জ্বালানি তেল নামকরণ করা হয়েছে বলে প্রতিষ্ঠানটি দাবি করেছে।

বিদেশি প্রযুক্তিতে দেশে সর্বপ্রথম এ ধরনের জ্বালানি তেল উৎপাদন করা হচ্ছে দাবি করে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলেন, “উৎপাদন প্রক্রিয়ায় কোনোরকম পরিবেশের ক্ষতি হবে না।’’

‘‘এ বিকল্প জ্বালানি একদিকে যেমন পরিবেশের ভারসাম্য রক্ষা করছে, তেমনি অন্যদিকে বৈদেশিক মুদ্রাও সাশ্রয় হচ্ছে।”

লিটারপ্রতি সবুজ (পরিবেশবান্ধব) এ জ্বালানির দাম ৫৫ টাকা। এ জ্বালানির মাধ্যমে প্রতি মাসে সাড়ে ১৬ কোটি টাকা বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে বলে তিনি দাবি করেছেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১২
ইএস/ সম্পাদনা: কাজল কেয়া, নিউজরুম এডিটর ও অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected]

প্রথম ইউরোপীয় দেশ হিসেবে ‘করোনামুক্ত’ মন্টেনিগ্রো
উল্লাপাড়ায় ঘুড়ি কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত এক
ইডিইউতে হারমনি অব আর্টস আজ ও কাল
বিশ্ব তামাকমুক্ত দিবস রোববার
খুলনায় চিকিৎসাধীন অবস্থায় করোনা রোগীর মৃত্যু


ছোটপর্দায় আজকের খেলা
বরিশালে শুরু হয়েছে যাত্রীবাহী নৌযান চলাচল, যাত্রী সঙ্কট
চট্টগ্রামে ভিন্ন পরিবেশে যাত্রীদের ট্রেন যাত্রা
চেম্বার পরিচালক সৈয়দ জামাল আহমেদের মৃত্যু
লেভার নৈপুণ্যে আবারও বায়ার্নের গোল উৎসব