আবারও তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আবারও তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি করলো বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। ১০২ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ফার্নেস অয়েলভিত্তিক এই বিদ্যু‍ৎকেন্দ্র স্থাপন হবে নারায়ণগঞ্জে।

ঢাকা: আবারও তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি করলো বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। ১০২ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন ফার্নেস অয়েলভিত্তিক এই বিদ্যু‍ৎকেন্দ্র স্থাপন হবে নারায়ণগঞ্জে। ১৫ বছর মেয়াদি এই বিদ্যুৎকেন্দ্রের উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে প্রায় ১৪ টাকা।

বুধবার বিকেলে বিদ্যুৎ ভবনে ওরিয়ন গ্রুপের মালিকানাধীন ডিজিটাল পাওয়ার অ্যান্ড অ্যাসোসিয়েটের সঙ্গে চুক্তি সই করেছে পিডিবি। চুক্তিতে পিডিবির পক্ষে সই করেন, পিডিবির কোম্পানি সচিব আজিজুল ইসলাম। ওরিয়নের পক্ষে সই করেন, গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সালমান ওবায়েদুল করিম।

তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বেশি হওয়ায় বিদ্যুতের দাম অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। তারপরও কেন এই নতুন তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী বলেন, ‘‘তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বেশি হওয়ায় দাম কিছুটা বেড়েছে, এ কথা সত্য। ২০১৫ সালের মধ্যে বেশির ভাগ তেলভিত্তিক বিদ্যু‍ৎকেন্দ্রের মেয়াদ শেষ হয়ে যাবে। সে কারণেই এই নতুন তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি করা হলো।’’

উপদেষ্টা বলেন, ‘‘সরকারের মধ্য মেয়াদি পরিকল্পনাতেও তেলভিত্তিক কিছু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের পরিকল্পনা রয়েছে।’’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী মোঃ এনামুল হক, বিদ্যুৎ বিভাগের সচিব আবুল কালাম আজাদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, আগস্ট ০১, ২০১২
ইএস/এআই/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন
জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা


খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান
করোনার কারণে বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া
রোববার থেকে ব্যাংক লেনদেন আড়াই ঘণ্টা