ফুলবাড়ীর এশিয়া এনার্জির অফিস প্রত্যাহারে আল্টিমেটাম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দিনাজপুরের ফুলবাড়ী থেকে আগামী ২৫ আগস্টের মধ্যেই ব্রিটিশ কোম্পানি এশিয়া এনার্জির দু’টি অফিস প্রত্যাহারের দাবি জানিয়েছে ফুলবাড়ী শাখা তেল-গ্যাস-খনিজ-সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটি।

দিনাজপুর : দিনাজপুরের ফুলবাড়ী থেকে আগামী ২৫ আগস্টের মধ্যেই ব্রিটিশ কোম্পানি এশিয়া এনার্জির দু’টি অফিস প্রত্যাহারের দাবি জানিয়েছে ফুলবাড়ী শাখা তেল-গ্যাস-খনিজ-সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটি।

অন্যথায় ২৬ আগস্ট ‘ফুলবাড়ী দিবসে’ নতুন করে কর্মসূচি ঘোষণার মাধ্যমে এশিয়া এনার্জির অফিস সরানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন নেতারা।

সেই সঙ্গে জাতীয় কমিটি ঘোষিত ৭ দফা বাস্তবায়নের দাবি জানান তারা। বৃহস্পতিবার দুপুরে নিমতলা মোড়ে সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে নেতারা এ দাবি জানান।

ফুলবাড়ী শাখার আহ্বায়ক সৈয়দ সাইফুল ইসলাম জুয়েল লিখিত বক্তব্যে বলেন, “ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লাখনির বিরুদ্ধে ২০০৬ সালের ২৬ আগস্ট এশিয়া এনার্জির অফিস ঘেরাওকালে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে ৩ জন নিহত হন।

এরপর ৩০ আগস্ট তৎকালীন চারদলীয় জোট সরকার উন্মুক্ত খনি নিষিদ্ধ ও এশিয়া এনার্জিকে দেশ থেকে বহিষ্কারসহ ৬ দফা চুক্তি স্বাক্ষর করে। এরই পরিপ্রেক্ষিতে তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় গেলে এ চুক্তি বাস্তবায়ন করবেন বলে ঘোষণা দেন।

কিন্তু তার সরকারের সাড়ে ৩ বছর অতিবাহিত হলেও তিনি এখনো সেই চুক্তি বাস্তবায়ন করেননি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর জ্বালানী উপদেষ্টা, কতিপয় মন্ত্রী-এমপি বিদেশি কোম্পানির অর্থ নিয়ে বিভিন্ন সভা-সেমিনার, টক-শোতে উন্মুক্ত কয়লাখনির পক্ষে মতামত দিচ্ছেন। এমনকি এর পক্ষে প্রচারপত্রও বিতরণ করা হচ্ছে।

এ অপতৎপরতা ও প্রধানমন্ত্রীর নিরবতা উন্মুক্ত কয়লাখনির পক্ষে প্রচ্ছন্ন প্রচেষ্টাকে সমর্থন করে। যা কখনই ফুলবাড়ীবাসী মেনে নেবে না।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ফুলবাড়ী উপজেলা পরিষদের চেয়ার‌ম্যান আমিনুল ইসলাম বাবলু, সংগঠনের ফুলবাড়ী শাখার সদস্য সচিব জয়প্রকাশ গুপ্ত, সদস্য এসএম নুরুজ্জামান জামান, আবু তাহের মণ্ডল, সঞ্জিত প্রসাদ জিতু, শফিকুল ইসলাম শিকদার, মাহমুদ হাসান বাবু প্রমুখ।

বাংলাদেশ সময় : ১৮০৯ ঘণ্টা, জুলাই ১২, ২০১২
সম্পাদনা : ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে


চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও