স্যান্তোসের কাছ থেকে উচ্চমূল্যে গ্যাস কিনছে পিডিবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

স্যান্তোসের কাছ থেকে চড়া দামে গ্যাস কিনছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রতি ঘনফুট গ্যাস সাড়ে ৪ ডলারে কেনার প্রস্তাবে সায় দিয়ে অনুস্বাক্ষর করেছে পিডিবি।

ঢাকা: স্যান্তোসের কাছ থেকে চড়া দামে গ্যাস কিনছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। প্রতি হাজার ঘনফুট গ্যাস সাড়ে ৪ ডলারে কেনার প্রস্তাবে সায় দিয়ে অনুস্বাক্ষর করেছে পিডিবি।

বুধবার বিকেল সাড়ে ৫টায় বিদ্যুৎ ভবনে গোপনীয়তার মধ্যে চুক্তি অনুস্বাক্ষর করা হয়।

চুক্তিতে অনুস্বাক্ষর করেন পিডিবির কোম্পানি সচিব আজিজুল ইসলাম। স্যান্তোষের পক্ষে স্বাক্ষর করেন স্যান্তোষের প্রেসিডেন্ট জন চেম্বার।

একই সঙ্গে গ্যাস পরিবহনের জন্য কর্নফুলী কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করা হয়। এতে স্বাক্ষর করেন কোম্পানির সচিব চৌধুরী আহসান হাবীব। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর, পিডিবির চেয়ারম্যান এস এম আলমগীর ও স্যান্তোসের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস কিনবে পিডিবি। দুই বছরের জন্য এ চুক্তির অর্থ প্রতি ৪৫ দিনের মধ্যে পরিশোধ করতে হবে স্যান্তোসকে।

দুই বছর পর এ চুক্তি নবায়ন করা যাবে। তবে ৪৫ দিনের মধ্যে অর্থ পরিশোধে ব্যর্থ হলে গ্রেস পিরিয়ড (বাড়তি সময়) ১০ দিন পাবে পিডিবি। চুক্তি অনুযায়ী, প্রতিদিন বিকাল (ডেইলি কনট্রাক্ট) দুইটার মধ্যে বলে দিতে হবে, পরের দিন কত পরিমান গ্যাস লাগবে পিডিবির।

তবে ২০ মিলিয়নের ৬০ শতাংশের কম কেনা যাবে না আবার ১২০ শতাংশেরও বেশি কেনা যাবে না।

পিডিবি বর্তমানে পেট্রোবাংলার কাছ থেকে প্রতি হাজার ঘনফুট গ্যাস ১ দশমিক ৩ ডলার করে কিনছে। স্যান্তোসের কাছ থেকে সমপরিমাণ গ্যাস কিনতে অতিরিক্ত ৩ দশমিক ২ ডলার অর্থ গুণতে হবে। এর সঙ্গে যোগ হবে গ্যাস সরবরাহের চার্জ।

তবে ঠিক কতো পরিমাণ গ্যাস পরিবহন চার্জ বসবে তা এখনো ঠিক হয়নি। পরিবহন চার্জের বিষয়টি পরে আলাপ আলোচনার মাধ্যমে ঠিক করা হবে বলে জানা গেছে।

বর্তমানে প্রতিদিন ২ কোটি ঘনফুট গ্যাস সরবরাহের সক্ষমতা আছে স্যান্তোসের। এ গ্যাস বিক্রির জন্য গত বছরের মাঝামাঝি থেকেই বিভিন্ন ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা শুরু হয়।

কর্নফুলী ফার্টিলাইজার ফ্যাক্টরি (কাফকো) প্রথমে আগ্রহ দেখালেও তাদের চাহিদা মতো গ্যাস সরবরাহের নিশ্চয়তা না পাওয়ায় পিছিয়ে যায়।

পিএসসি অনুসারে পেট্রোবাংলার কাছে স্যান্তোস ২ দশমিক ৯০ ডলারে গ্যাস বিক্রি করার কথা ছিল। তবে গত বছর সংশোধিত গ্যাস পার্চেজ অ্যান্ড সেলস এগ্রিমেন্ট (জিপিএসএ) চুক্তি স্বাক্ষরের মাধ্যমে গ্যাস বিক্রির এ স্বাধীনতা পায় স্যান্তোস। ওই চুক্তি বলে বাংলাদেশে প্রথম কোনো বহুজাতিক কোম্পানী পেট্টোবাংলা ছাড়া তৃতীয়পক্ষের কাছে সরাসরি গ্যাস বিক্রি করতে যাচ্ছে।

চুক্তির আওতায় স্যান্তোস পিডিবির শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ করবে। খুব শিগগিরই চুক্তি স্বাক্ষর করা হবে বলে জানিয়েছেন পিডিবির জনসংযোগ পরিদফতরের পরিচালক সাইফুল হাসান চৌধুরী।

বাংলাদেশ সময় : ২০০৩ ঘণ্টা, জুন ১৩, ২০১২
ইএস/সম্পাদনা : অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

করোনা প্রতিরোধ: স্বস্তির নিশ্বাস রাতের নগরে
ময়মনসিংহে কর্মহীনদের পাশে মহানগর যুবলীগ
করোনো: সাতক্ষীরায় মানুষকে ঘরে ফেরাতে কঠোর হচ্ছে পুলিশ
কোয়ারেন্টিন না মানায় সিলেটে প্রবাসীকে জরিমানা
শিগগিরই প্রস্তুত হচ্ছে বসুন্ধরার হাসপাতাল 


করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে চীন
করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু
করোনা: টোকিও অলিম্পিকের নতুন সূচি ঘোষণা