বাপেক্সকে স্বাধীনতা পদক দেওয়ার সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেডকে (বাপেক্স) আগামী বছর স্বাধীনতা পদক দেওয়ার সুপারিশ করা হয়েছে।

ঢাকা : বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেডকে (বাপেক্স) আগামী বছর স্বাধীনতা পদক দেওয়ার সুপারিশ করা হয়েছে।

সীমিত সম্পদ ও জনবল সত্বেও দেশের খনিজ সম্পদ আবিষ্কার ও উন্নয়নে বিশেষ অবদান রাখায় এ সুপারিশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৬১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি এ বি এম গোলাম মোস্তফা সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ড. টি আই এম ফজলে রাব্বি চৌধুরী, খান টিপু সুলতান, বীরেন শিকদার, মইন উদ্দীন খান বাদল, বজলুল হক হারুন ও আমিনা আহমেদ।

এছাড়া জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মোহা. মেজবাহ উদ্দিনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে বাপেক্স ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) নিয়ে আলোচনা হয়।

কমিটির সদস্য মইন উদ্দীন খান বাদল এ প্রস্তাব উত্থাপন করলে কমিটি তা সুপারিশ আকারে গ্রহণ করে।

সংসদ সচিবালয় সূত্র জনায়, বিদেশে কর্মরত দেশীয় জ্বালানি বিশেষজ্ঞদের দেশে ফিরিয়ে এনে বাপেক্সকে শক্তিশালী করারও সুপারিশ করা হয়। এছাড়া বাপেক্সকে শক্তিশালী ও সক্ষম করতে কি পদক্ষেপ নেওয়া যায় সে সম্পর্কে একটি প্রতিবেদন কমিটির আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মইন উদ্দীন খান বাদল এ বিষয়ে বাংলানিউজকে বলেন, ‘শত সমস্যার মধ্যেও বাপেক্স দেশের খনিজ সম্পদ উত্তোলনে ক্রমাগত ভূমিকা রেখে যাচ্ছে। এ প্রতিষ্ঠানটির জনবল ও সম্পদের সীমাবদ্ধতা রয়েছে। এতকিছুর মধ্যেও তারা যে অবদান রাখছে তাতে কমিটি মনে করে এ প্রতিষ্ঠানটিকে স্বাধীনতা পদক দেওয়া উচিত।’

বাদল আরও বলেন, ‘সবসময় আমরা শুনি খনিজ সম্পদ উত্তোলনে আমাদের সক্ষমতা কম। তবে বিশাল এলাকা জুড়ে সমুদ্র সীমা জয় করার পর এখন আর এ কথা বলা যাবে না। দেশের অনেক বিশেষজ্ঞ বিদেশি কোম্পানিতে ভালো বেতনে কাজ করছে। ওই বিশেষজ্ঞদের একই বেতনে দেশে এনে কাজ করালে বাপেক্সের সক্ষমতা বাড়বে। নাহলে সবসময়ই আমাদের বিদেশের ওপর নির্ভর করে থাকতে হবে।’

এদিকে বৈঠকে দেশের জ্বালানি তেলের সরবরাহ চট্টগ্রামের পতেঙ্গা থেকে সরিয়ে অন্য কোথাও নেওয়ারও সুপারিশ করা হয়েছে। কমিটির অভিমত, পতেঙ্গা সুনামি, জলোচ্ছাসসহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ প্রবণ এলাকা। এছাড়া কখনও বিদেশি আক্রমণ হলে দেশের জ্বালনি সরবরাহে সমস্যা তৈরি হবে। এজন্য এটি অন্যত্র সরিয়ে নেওয়া উচিত।  

বৈঠকে বাপেক্সের কার্যক্রম সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা ও অভিজ্ঞতা অর্জনের জন্য সংসদীয় কমিটির সদস্যদের সেমুতাং গ্যাসকূপ পরিদর্শনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে বিপিসির পেট্রোলিয়াম প্রোডাক্ট ক্রয়ের ক্ষেত্রে পূর্ব নির্ধারিত দেশ ছাড়াও ভিন্ন ভিন্ন দেশ থেকে ক্রয়ের উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়।

এছাড়া সরকারকে পেট্রোলিয়াম খাতে ভর্তুকি দেওয়া থেকে অব্যাহতি দিতে পেট্রোল, ডিজেল ও কেরোসিন তেলের ক্রয় ও বিক্রয় মূল্যের ব্যবধান কমিয়ে আনার সুপারিশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১২

এসএইচ/সম্পাদনা: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

৪০০ পরিবহন শ্রমিককে খাবার দিলেন ফারাজ করিম
সার্কভুক্ত দেশের বাণিজ্য ক্ষতি পোষাতে ৫ সুপারিশ
ইসরায়েলে করোনা আক্রান্ত বেড়ে প্রায় ১০ হাজার, মৃত্যু ৭১
করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর


গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক
নেতাকর্মীদের মুক্তি দিতে সরকারকে ফখরুলের চিঠি
সঙ্কটকালে গ্রাহকসেবায় সর্বোচ্চ চেষ্টা করতে হবে: জিপি সিইও
চট্টগ্রামে আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত