বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরি অবস্থার পরামর্শ দেয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রিফ করছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও তথ্য সচিব

walton

ঢাকা: করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লকডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার মতো কোনো পরামর্শ দেয়নি বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে উদ্ধৃত করে এ ধরনের যে নিউজ প্রকাশ হয়েছে এটা ঠিক নয়। এ ধরনের পরামর্শ তারা দেয়নি।

রোববার (২২ মার্চ) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। 

শনিবার (২১ মার্চ) রাজধানীর বনানীতে নিজ বাসভবনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের কমিউনিকেবল ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রটেকশন (এসডিসিপি) এর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠক শেষে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে সাংবাদিকদের বিদায়ী মেয়র সাঈদ খোকন বলেন, করোনা ভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে আংশিক বা পুরোপুরি লকডাউন এবং জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তথ্যমন্ত্রী বলেন, চলমান পরিস্থিতিতে সরকার সব ধরনের ব্যবস্থা নিয়েছে। ইতোমধ্যে বহির্বিশ্বের সঙ্গে প্লেন যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য পদক্ষেপও নেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আবাসিকের বরাত দিয়ে গতকাল যে সংবাদটি প্রকাশ করা হয়েছে এটি ঠিক নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে তারা এ ধরনের পরামর্শ দেয়নি। ভবিষ্যতে কী করতে হতে পারে সে আশংকা নিয়ে আলোচনা করেছে। কিন্তু এ মুহূর্তে সবকিছু লকডাউন করে দেওয়ার মতো পরামর্শ তাদের পক্ষ থেকে দেওয়া হয়নি বলে তারা জানিয়েছে।

করোনা আতংকের মধ্যে বেসরকারি টেলিভিশন এসএ টিভির ৩২ জন সংবাদকর্মী ছাঁটাই প্রসঙ্গে মন্ত্রী বলেন, এমন সময়ে চাকরিচ্যুত করার বিষয়টি দুঃখজনক, অনভিপ্রেত। আমি আজই জানলাম। আরো বিস্তারিত জেনে কী করা যায় সেটি করা হবে। আমার পক্ষ থেকে যতটুকু সম্ভব ব্যবস্থা নেবো।

তথ্যমন্ত্রী বলেন, প্লেগের পর পৃথিবীতে এত বড় দুর্যোগ আগে দেখিনি বা আসেনি। প্লেগে কয়েক কোটি মানুষ মারা গিয়েছিল। করোনায় ইতোমধ্যে তিন লাখ মানুষ আক্রান্ত হয়েছে এবং হাজার হাজার মানুষ মৃত্যুবরণ করেছে। এটি একটি বৈশ্বিক দুর্যোগ। সমস্ত বিশ্বে এই দুর্যোগ ছড়িয়ে পড়েছে। আমরা যে যার অবস্থান থেকে চেষ্টা করছি। এই দুর্যোগ থেকে রাষ্ট্রকে রক্ষা করবো।  

‘তথ্য মন্ত্রণালয় দায়িত্বশীল অবস্থান থেকে দেশের মিডিয়া ব্যক্তিত্বদের দিয়ে বিভিন্ন সচেতনাতামূলক বিজ্ঞাপন তৈরি করে বিটিভির মাধ্যমে প্রচার করছে। অন্য টিভিতেও পাঠানো হয়েছে। সেখানেও প্রচার করা হচ্ছে। আজ আরো কিছু টিভি চ্যানেলে পাঠানো হবে। 

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মার্চ ২২, ২০২০
জিসিজি/এএ

আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান
মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইটভাটার মালিক-কর্মচারীর মৃত্যু
আড়াইহাজারে দগ্ধ চা দোকানির মৃত্যু


খুমেক ল্যাবে ৬ পুলিশসহ ১০ জনের করোনা শনাক্ত
আলমডাঙ্গায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 
ত্রিপুরা রাজ্যে মৃদু ভূমিকম্প অনুভূত
পঞ্চগড়ে ৮ মোটরসাইকেল আরোহীকে জরিমানা
সিলেটে ভূমিকম্প অনুভূত