php glass

স্বপ্ন দেখি মাশরাফি বাংলাদেশের ক্রিকেটমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
বাংলাদেশ বনাম পাকিস্তানের দারুন উত্তেজনাপূর্ণ ক্রিকেট ম্যাচ দেখে বিজয়ের আনন্দ নিয়ে ঘুমিয়েছি। শেষ রাতে মধুর স্বপ্নে ঘুম ভেঙে গেছে। এমন স্বপ্ন জীবনেও দেখিনি।

বাংলাদেশ বনাম পাকিস্তানের দারুন উত্তেজনাপূর্ণ ক্রিকেট ম্যাচ দেখে বিজয়ের আনন্দ নিয়ে ঘুমিয়েছি। শেষ রাতে মধুর স্বপ্নে ঘুম ভেঙে গেছে। এমন স্বপ্ন জীবনেও দেখিনি।

স্বপ্নে দেখি, অবসরে যাওয়ার পর মাশরাফিকে বাংলাদেশের ক্রিকেটমন্ত্রী বানানো হয়েছে। তখন বাংলাদেশের প্রধানমন্ত্রী কে? শেখ হাসিনা নাকি খালেদা জিয়া কিছুই জানি না; কিংবা অন্য কেউ ক্ষমতা নিয়ে নিয়েছে কি না, তা ও জানি না। স্বপ্ন তো এতো ডিটেইল হয় না। কেউ বলতে পারেন 'দিবাস্বপ্ন'; আমি জোর দিয়ে বলছি...এটা দিবাস্বপ্ন না 'রাতিস্বপ্ন’, শেষ রাতের স্বপ্ন। কিন্তু বড়ই মধুর!   

মাশরাফি বিন মুর্তজার মতো এমন লড়াকু, সৎ, দেশপ্রেমিক এবং বীর ক্রিকেটার বাঙালি এখন পর্যন্ত একটাই পয়দা করতে পেরেছে। ইতোমধ্যে, অনেক ভালো ভালো খেলোয়াড় আমাদের দেশে তৈরি হয়েছে, ভবিষ্যতে আরো হবে কিন্তু এমন অধিনায়ক আর পাব কি না, জানি না।  

প্রসঙ্গত বলছি, শ্রীলংকার ক্রিকেট দলের অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে ক্রীড়ামন্ত্রী বানানো হয়েছিল, পেলেকে ব্রাজিলের ক্রীড়ামন্ত্রী, বাংলাদেশে ফুটবলার আরিফ খান জয়কে উপমন্ত্রী বানানো হয়েছে; ক্রিকেটার নাঈমুর রহমান দূর্জয় মানিকগঞ্জের এমপি হয়েছেন।

আমি নিশ্চিতভাবে বলতে পারি, মাশরাফির নিজের জেলা শুধু নড়াইল থেকে নয়, বাংলাদেশের যেকোনো আসন থেকে নির্বাচন করলে তিনি বিপুল ভোটে নির্বাচিত হবেন। উল্লেখ্য, কিছুদিন আগে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে জাতিসংঘের শুভেচ্ছা দূত বানানো হয়েছে। সুতরাং একদিন তাকে বাংলাদেশের ক্রিকেটমন্ত্রী বানানো হবে, এমন স্বপ্ন দেখতেই পারি। অপেক্ষা করতে হতে পারে কিন্তু এই স্বপ্ন মিথ্যা হতে পারে না। 

আপনাদের মনে প্রশ্ন উদয় হতে পারে, ক্রিকেটমন্ত্রী কেন? এরকম কোনো মন্ত্রণালয় তো নাই;  ক্রীড়ামন্ত্রী না কেন? বাংলাদেশ খুব অদ্ভুত দেশ, ক্রিকেট মন্ত্রণালয় বানাতে কতক্ষণ লাগে? আমাদের দেশে একটা যোগাযোগ মন্ত্রণালয় ভেঙে রেল মন্ত্রণালয়, নৌ মন্ত্রণালয়, সেতু মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় বানানো হয়েছে; সুতরাং ক্রীড়া মন্ত্রণালয় ভেঙে ক্রিকেট মন্ত্রণালয়, ফুটবল মন্ত্রণালয় দরকার হলে 'কানামাছি ভো ভো মন্ত্রণালয়' অথবা 'ছিনিমিনি খেলা মন্ত্রণালয়' বানানো হোক; কিচ্ছু আসে যায় না। শুধু ক্রিকেটটা মাশরাফির হাতে থাকলেই বাঙালি ভরসা পাবে। তাই না?


লেখক: কথাসাহিত্যিক, একাডেমিক, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুর।

বাংলাদেশ সময়: ০৫৪২ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৬
এসআর

ksrm
দশজন নিয়ে অ্যাস্টোন ভিলাকে হারালো আর্সেনাল
বরিশালে জুয়ার আসর থেকে আটক ৮
রেকর্ড গড়ার ম্যাচে চেলসিকে হারালো লিভারপুল
ফতুল্লায় বৃদ্ধার মরদেহ উদ্ধার
নানিয়ারচরে ইউপিডিএফ’র কালেক্টর আটক


চাঁপাইনবাবগঞ্জে নকল পরিচয়পত্র তৈরির দায়ে একজনের দণ্ড
ঈশ্বরদীতে ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক বহিষ্কার
শিক্ষার্থীদের ওপর হামলার একদিন পর ভিসির নিন্দা
৫০ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
বাংলাদেশ ইয়ুথ জার্নালিস্ট ইউনিটির কমিটি গঠন