সৈকতে আছড়ে পড়েছে মানবতা

2816 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
তুরস্কের সমুদ্র সৈকতে ভেসে আসা শিশুর মরদেহের যে ছবি বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে, সে ছবি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে মানব সভ্যতার এই ক্রান্তিকালকে, সে ছবি স্পষ্ট করে দিয়েছে, সৈকতে আছড়ে পড়া বিশ্বমানবতার দুর্দশা।
php glass

তুরস্কের সমুদ্র সৈকতে ভেসে আসা শিশুর মরদেহের যে ছবি বিশ্বজুড়ে আলোড়ন তুলেছে, সে ছবি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে মানব সভ্যতার এই ক্রান্তিকালকে, সে ছবি স্পষ্ট করে দিয়েছে, সৈকতে আছড়ে পড়া বিশ্বমানবতার দুর্দশা। আসলে এই ভয়াবহতা শুরু হয়েছে অনেক আগেই, কিন্তু তিন বছর বয়সী শিশু আয়লানের মরদেহ সৈকতে ভেসে আসার ঘটনাটিই বিশ্ববাসীর নজর কেড়েছে মাত্র।

ইউরোপে তীব্র হয়ে উঠেছে অভিবাসন সংকট। প্রতিদিনই সাগর ও স্থলপথে আসা অভিবাসন প্রত্যাশীদের চাপ সামলে নিতে হিমশিম অবস্থা ইউরোপবাসীর। বিশ্লেষকদের মতে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপীয় ইউনিয়নের জন্য সবচেয়ে মারাত্মক মানবিক সংকট হয়ে এসেছে এই অভিবাসন সমস্যা। প্রতিদিনই ভূমধ্যসাগরে নেমে ‘অজানার উদ্দেশে’ পাড়ি জমাচ্ছেন হাজারো মানুষ।

জাতিসংঘের শরণার্থী  বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর মনে করে, চলতি বছরে ভূমধ্যসাগর দিয়ে ইউরোপে পাড়ি জমানো অভিবাসন প্রত্যাশীর সংখ্যা তিন লাখ ছাড়িয়ে গেছে। অভিবাসন প্রত্যাশীদের সবচেয়ে বেশি এসেছেন যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে। এরপরে আছে ইরিত্রিয়া, নাইজেরিয়া আর সোমালিয়ার দরিদ্র জনগণ। এই তালিকায় আছে বাংলাদেশও।

ইউরোপের মত এশিয়া আঞ্চলেও এর ভয়াবহতা দেখা দিয়েছে। সাম্প্রতিক সময়ে এই অঞ্চলে মানবপাচার উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ ও মায়ানমারের অনেক মানুষ পাচারের শিকার হচ্ছেন। বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি এবং ভাগ্যন্বেষণে উত্তাল সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া যেতে মৃত্যুর ঝুঁকি নিচ্ছেন শ্রমিকরা। বিপুলসংখ্যক কর্মক্ষম মানুষ এ ঝুঁকিপূর্ণ পথ বেঁছে নিচ্ছেন। এই ভয়াবহ অবস্থার পেছনে রয়েছে বিশ্বজুড়ে যুদ্ধ, এশিয়া অঞ্চলের বেকারত্ব, আফ্রিকা অঞ্চলের অনিরাপত্তা ও অনিশ্চিত জীবনসহ আরও নানা কারণ। 

সময় এসেছে বিশ্বমহলের সমন্বিত উদ্যোগ নেওয়ার। কারণ, অনেকে এটা আঞ্চলিক সমস্যা মনে করলেও আমি মনে করি, এটা একটা বৈশ্বিক সমস্যা। আর যেহেতু, ইউরোপে আপাত দৃষ্টিতে সমস্যাটা প্রকট, তাই এ সমস্যার সমাধানে ইউরোপের রাষ্ট্রনেতাদের আরও আন্তরিক হওয়া উচিত। জাতিসংঘ, আইওএমের মতো শরণার্থী সংস্থাগুলো তাই বলছে, অভিবাসীদের বিষয়ে কঠোর নয়, বরং আরও আন্তরিক হওয়া উচিৎ। একটি কথা সবারই মনে রাখা উচিৎ, মানবতা বাঁচলে বাঁচবে মানুষ, বাঁচবে সভ্যতা।

লেখক
শিক্ষক ও লেখক
ইমেইল: [email protected]

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৫
এইচএ

তাকে চাই আগে | আলেক্স আলীম
নিহত ১২ বাংলাদেশি শান্তিরক্ষীকে সম্মান জানালো জাতিসংঘ
স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার
বাসে নারীকে যৌন হয়রানি, গোল্ডেন লাইনের চালক আটক
ফ্রান্সে পার্সেল বোমা হামলা, আহত ১৩


ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ অভিবাসী উদ্ধার
পিকআপের নিচে চাপা পড়া সেই চালকের মৃত্যু
গ্রিন বন্ডে বিদেশি বিনিয়োগ বাড়বে
পেস বোলারদের ভালো করতেই হবে: রুবেল
পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার