বাংলানিউজের প্রতিবেদন প্রসঙ্গে

কুলি অভিধায় আমি বিব্রত নই । কাজী এনায়েত উল্লাহ

3602 | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton
গত ২৯ আগস্ট (শুক্রবার) জনপ্রিয় অনলাইন সংবাদপত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এ প্রকাশিত ‘মুটে থেকে মিলিয়নেয়ার’ প্রতিবেদন নিয়ে ইউরোপসহ অন্যান্য দেশে প্রবাসীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া আমার দৃষ্টিগোচর হয়েছে।
php glass

প্যারিস থেকে: গত ২৯ আগস্ট (শুক্রবার) জনপ্রিয় অনলাইন সংবাদপত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এ প্রকাশিত ‘মুটে থেকে মিলিয়নেয়ার’ প্রতিবেদন নিয়ে ইউরোপসহ অন্যান্য দেশে প্রবাসীদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া আমার দৃষ্টিগোচর হয়েছে। সাক্ষাতকারের ভিত্তিতে প্রকাশিত সংবাদটিতে মুটে ও কুলি শব্দের ব্যবহারে আমার আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব শুভাকাঙ্খীসহ নানা মহলে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। প্রতিবেদনটি ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে খুব দ্রুত দেশে বিদেশে ছড়িয়ে পড়ে এবং নানাজনের নানা মন্তব্য আসে। এরপরও নেতিবাচক ও ইতিবাচক লেখা ও মন্তব্য গত ক’টি দিন ধরে পর্যবেক্ষণ করে বিষয়টি নিয়ে বিতর্ক ও বিভ্রান্তি অবসানে ব্যাখ্যা দেয়ার তাগিদ অনুভব করছি। তাই এই নতীদীর্ঘ বক্তব্যের অবতারণা।

প্রথমে আমি বাংলানিউজ কর্তৃপক্ষ ও প্রতিবেদককে ধন্যবাদ জানাই যে, তারা প্রবাসীদের দাবি দাওয়া তুলে ধরতে আমাকে সুযোগ করে দিয়েছেন। প্রকাশিত সংবাদটি গুরত্ব সহকারে পড়ায় বাংলানিউজের পাঠককূলকে ধন্যবাদ জানাচ্ছি। সংশ্লিষ্ট প্রতিবেদক ইউরোপ ভ্রমণে প্যারিস হয়ে দেশে ফেরার পথে স্ব-অনুপ্রাণিত হয়ে প্রবাসীদের দাবি দাওয়া নিয়ে আলাপের আগ্রহে আমাকে ফোন করেন। আমি আমার একটি রেস্তঁরায় আসতে তাকে অনুরোধ করি এবং আমাদের আলাপচারিতার সময় বাংলাদেশ এবং প্যারিসের কয়েকজন শুভাকাঙ্ক্ষী উপস্থিত ছিলেন। প্রতিবেদক অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন - আয়েবার মহাসচিব হিসাবে প্রবাসীদের প্রত্যাশা ও দাবি দাওয়া বিষয়ে জানতে চান এবং একই সঙ্গে প্যারিসের মূল  ধারায় আমার ব্যবসা বাণিজ্য প্রতিষ্ঠার মিরাকল সম্পর্কে প্রশ্ন করেন। অকপটে আমি আমার জীবন প্রতিষ্ঠার গল্প বলি। আমি প্যারিসে উচ্চ শিক্ষার পাশাপাশি পার্টটাইম হিসাবে ট্রান্সপোর্ট কোম্পানিতে লোডিং এবং আনলোডিং এর কাজ করতাম, উল্লেখ করলে উনি তা লেখা যাবে কি না জানতে চান। আমি সায় দেয়ার প্রেক্ষিতে তা রিপোর্ট আকারে প্রকাশিত হয়। বিদেশে পড়াশোনা বা ভাগ্য অনুসন্ধানে এসে বেশির ভাগ প্রবাসীই নানান রকম অডজব করে থাকেন সেই অডজবের মধ্যে মুটে, মজুর, কুলি, সুইপার, ক্লিনার, হকার, ট্যাক্সি ড্রাইভার, বয়-বেয়েরাসহ যে কোন কিছু হতে পারে। পড়াশোনার সময় আমিও একইভাবে অডজব করেছি, এ নিয়ে লুকোছাপার কিছু নেই।

আমি মনে করি, আলোচ্য সংবাদটিতে মুটে বা কুলি শব্দটি নিয়ে যে বিতর্ক হচ্ছে তা আমার এবং প্রতিবেদকের পক্ষ থেকে নিতান্তই অনিচ্ছাকৃত। এখানে প্রবাসীদের হেয় করার পরিবর্তে বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে। আমার নামটি কুলি অভিধায় উঠে আসায় আমি একটুকুও বিব্রত নই। দেশের লক্ষ লক্ষ মানুষ মুটে, মজুর, কুলির কাজ করে। সামন্তবাদী মানুষিকতায় তাদের নিচু চোখে দেখলেও তারা সৎ কাজ করে, মাথা উঁচু করেই জীবিকা নির্বাহ করছে। আমরা বিদেশে থাকি, এখানে কাজের কোন উঁচু-নিচুত্ব নেই, কাজ কাজই। দৃঢ় চিত্ত্বে জানাচ্ছি, আমার অতীত জীবনের সঙ্গে কুলি বা মুটে শব্দ যোগ হওয়ায় আমার মান-মর্যাদা ভুলন্ঠিত হয়েছে বলে কোনভাবেই আমি মনে করি না। বরং এ জন্য দেশের লাখ, লাখ মুটে, মজুর, কুলির মর্যাদা যদি একটু বারে, তাদের জীবন-মান উন্নয়নে সমাজ যদি কিছুটা হলেও সচেতন হয়, আগ্রহ দেখায় তাহলে আমার নামের সঙ্গে সারা জীবন কুলি বা মুটে শব্দের ব্যবহারে আমার দ্বিধা নেই। তবে এই অতীত অধ্যায় প্রকাশ হওয়ায় যদি কারো মর্মপীড়ার কারণ হয় তাহলে আমি তাদের কাছে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছি।

আমি মনে করি, বিশ্বের ক্ষমতাধর রাজনীতিক, ধনাঢ্য কর্পোরেট কিংবা সেলিব্রেটিদের প্রতিষ্ঠার পিছনের সংগ্রাম শিক্ষণীয় বলে তার ফলাও  প্রকাশ গণমাধ্যমের এক জননন্দিত চর্চা। সফল মানুষ তার জীবনের শুরুর ক্ষুদ্র অবস্থাকে প্রকাশ করে হেয় হওয়ার চেয়ে মহিমান্বিত হন। এতে ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্নের বদলে উজ্জ্বল হয় বলেই জেনে আসছি। বিশ্বের ক্ষমতাধর ব্যক্তি ও ধনাঢ্য ব্যক্তিদের কাহিনী বাদ দিলেও আমাদের দেশের বিশিষ্ট ব্যক্তিদের কেউ অতীতে রাখাল কিংবা হকার ছিলেন বলে গর্ব ভরে প্রকাশ করেছেন। জীবনের উৎসাহব্যঞ্জক উপাদান যা সকলের জীবনে ত্যাগের প্রেরণা যোগায়, এগুলো জনসম্মুখে উঠে আসে কার্যত বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্যই। আরো একটু ভালোভাবে পড়ে দেখলে আলোচ্য রিপোর্টের মাধ্যমে প্রবাসীদের স্বার্থই উচ্চকিত হয়েছে।

এ প্রসঙ্গে, এই প্রতিবেদকের প্রতি যেসব বিরূপ মন্তব্য এসেছে তা প্রবাসীদের স্বার্থে পেশাদার সাংবাদিকতাকে নিরুৎসাহিত করতে পারে। আমি সবাইকে অনুরোধ জানাব, যেন আরেকবার রিপোর্টটি পড়েন।

প্রবাসীদের মধ্যে নানা বিষয়ে ভিন্নমত বা দলাদলি থাকা স্বাভাবিক কিন্তু এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সবাইকে ধৈর্য ও সংযমের আহ্বান জানাচ্ছি।

বিনয়াবনত
কাজী এনায়েত উল্লাহ
মহাসচিব, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)
প্যারিস, ফ্রান্স
ই-মেইল- [email protected]

** মুটে থেকে মিলিয়নেয়ার

শরীয়তপুরে ১০ বস্তা খেজুর জব্দ, জরিমানা ৩০ হাজার 
মেট্রোপলিটন চেম্বারের সভাপতি পদে খলিলুর পুনর্নির্বাচিত
আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে খালেদার রিট
ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজে নিয়োগ
রাজশাহীর দুর্গাপুরে দুই রোহিঙ্গা নারী আটক


রাজধানীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১
লাইসেন্স চেক করতে গিয়ে মিললো ফেনসিডিল   
মেগামার্টের শাড়িতে হয়ে উঠুন সম্পূর্ণা
বরিশালে এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা
রাজশাহীতে নতুন জায়গায় হবে কারা প্রশিক্ষণ একাডেমি