ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

জাতীয়

দ্য সিভিল কোর্ট বিল সংসদে পাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
দ্য সিভিল কোর্ট বিল সংসদে পাস

ঢাকা: বর্তমান আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটে আগের তুলনায় সম্পত্তির মুল্য বহুগুন বৃদ্ধি পাওয়ায় জেলা আদালতের আর্থিক এখতিয়ার বৃদ্ধির বিধান করে দ্য সিভিল কোর্ট (সংশোধন) বিল, ২০২১ জাতীয় সংসদে পাস হয়েছে।

বুধবার (২৭ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিলটি পাসের প্রস্তাব করেন।

অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, সহকারি জজ ও সিনিয়র সহকারি জজের বর্তমান আর্থিক এখতিয়ার যথাক্রমে ২ লাখ ও ৪ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১৫ লাখ এবং ২৫ লাখ টাকা করার বিধান করা হয়েছে।

এছাড়া বিলে ৫ কোটি টাকা পর্যন্ত ডিক্রির মামলার আপিল কার্যক্রম বর্তমানের হাইকোর্টে স্থানান্তরের পরিবর্তে জেলা আদালতের এখতিয়ারে আনার বিধান করা হয়েছে। তবে ইতোমধ্যে এ ধরনের যেসব মামলা হাইকোর্টে বিচারাধীন রয়েছে সেগুলোর কার্যক্রম জেলা আদালতে স্থানান্তর হবে না বলে বিলে বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বেগম রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, রুমীন ফারহানা, গণফোরামের মোকাব্বির খান এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাব আনলে তা কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa