ঢাকা, রবিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৬ রজব ১৪৪২

জাতীয়

জামালপুরে মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
জামালপুরে মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ...

জামালপুর: জামালপুর জেলার একমাত্র আদিবাসী বীর মুক্তিযোদ্ধা এবেন্দ্র সাংমাকে (৭৩) রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়েছে। শুক্রবার (১৫ জানুয়ারি) দুপুরে খ্রিস্টিয় রীতি অনুযায়ী তার দাফন সম্পন্ন হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাত সাড়ে ৯টায় জেলার বকশীগঞ্জ উপজেলার কামালপুর ইউনিয়নের ভারত সীমান্তবর্তী গারো পাহাড়ের দিঘলাকোনা গ্রামে নিজ বাড়িতে তিনি পরলোকগমন করেন। এবেন্দ্র সাংমা দীর্ঘদিন ধরে পাকস্থলীর ক্যানসারে ভুগছিলেন।

বীর মুক্তিযোদ্ধা এবেন্দ্র সাংমা মৃত্যুকালে স্ত্রী মিলন দাংগো, একমাত্র ছেলে জয় দাংগোসহ অনেক আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

এবেন্দ্র সাংমা মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টরের একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। জামালপুর জেলায় তিনিই ছিলেন একমাত্র আদিবাসী মুক্তিযোদ্ধা। মুক্তিযুদ্ধের শুরুতেই মাত্র ১৯ বছর বয়সে ভারতে প্রশিক্ষণ নিয়ে টানা নয় মাস যুদ্ধের রণাঙ্গণে সক্রিয় ছিলেন। তিনি প্রথমে শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলায় এবং পরে জামালপুরের ঐতিহাসিক কামালপুরে পাক হানাদারবাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে অংশ নিয়েছিলেন।  

বাংলাদেশে সময়: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২১
আরএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa