ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

কবুতর উড়িয়ে রেকর্ড গড়লেন ‘পায়রামানব’ রেজাউল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
কবুতর উড়িয়ে রেকর্ড গড়লেন ‘পায়রামানব’ রেজাউল কবুতর হাতে রেজাউলসহ অন্যরা।

বরিশাল: বরিশালে চলছে গৃহবাজ কবুতর উড়ানোর প্রতিযোগিতা ‘হাজী হাই ফ্লাইয়ার টুর্নামেন্ট-২০১৯ ও ২০২০।   এবারের প্রতিযোগিতায় এরইমধ্যে একটানা ৯ ঘণ্টা ৫৮ মিনিট কবুতর আকাশে উড়িয়ে রেকর্ড গড়েছেন ‘পায়রামানব’ খ্যাত সৈয়দ রেজাউল কবির।



করোনা ভাইরাসের কারণে টানা প্রায় ৬ মাসের মতো বন্ধ থাকার পরেও হাজী হাই ফ্লাইয়ার পিজিয়ন ক্লাবের আয়োজনে প্রতিযোগিতা পুনরায় শুরু হওয়ায় কবুতরপ্রেমীদের মধ্যে শুরু হয়েছে নতুন উদ্দীপনা।

টুর্নামেন্টের আয়োজক ও হাজী হাই ফ্লাইয়ার পিজিয়ন ক্লাবের প্রতিষ্ঠাতা হাজী সোহেল জানান, গত ৪ থেকে ৫ বছর ধরে বরিশালে কবতুর উড়ানোর এ প্রতিযোগিতার আয়োজন করে আসছেন তিনি। তবে ২০১৮ সাল থেকে প্রতিষ্ঠিত ক্লাবের ব্যানারে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। চলতি বছরের গত ফেব্রুয়ারিতে এ বছরের টুর্নামেন্টের শুরু হয়। তবে করোনা প্রকোপের আগে ৬ মাসব্যাপী এই প্রতিযোগিতা শুরু হলেও সংক্রমণের আশঙ্কায় মাঝপথে প্রতিযোগিতা বন্ধ ছিলো। এরপর পুনরায় গত ৬ নভেম্বর থেকে স্বাস্থ্যবিধি মেনে ফের শুরু হয়েছে প্রতিযোগিতার কার্যক্রম।  

মঙ্গলবার (২৪ নভেম্বর) পর্যন্ত টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করা ৩৫ জনের মধ্যে ১৪ থেকে ১৫ জনের কবুতর উড়ানো প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

আগামী ১৬ ডিসেম্বর প্রতিযোগিতা সম্পন্ন হবে জানিয়েছেন টুর্নামেন্টের আয়োজক হাজী সোহেল।  

তিনি জানান, তরুণ প্রজন্ম কবুতর পালন করলে মাদক, ইন্টারনেট ও বখাটেপনা থেকে দূরে থাকবে। তাই কবুতর পালনে জনগণকে উৎসাহিত করতে তারা বরিশাল বিভাগব্যাপী গৃহবাজ কবুতর উড়ানোর টুর্নামেন্টের আয়োজন করেছেন। তাদের নিজস্ব পর্যবেক্ষকরা প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন। পরিণত বয়স এবং বাচ্চা কবুতর উড়ানোর দুই ধরনের ইভেন্টে অংশ নিচ্ছেন প্রতিযোগীরা।  

তিনি জানান, এই পর্যন্ত ৯ ঘণ্টা ৫৮ মিনিট একটানা কবুতর উড়িয়ে র‌্যাংকিয়ে এগিয়ে রয়েছেন বরিশাল নগরের সদর রোডের ‘পায়রামান ‘ খ্যাত সৈয়দ রেজাউল কবির। সদর রোডের অভিরুচি সিনেমা হলের ভবনের ছাদে গত মঙ্গলবার (২৪ নভেম্বর) সকাল ৭টা ২৭মিনিট থেকে বিকেল ৫টা ২৫ মিনিট পর্যন্ত একটানা ৯ ঘণ্টা ৫৮ মিনিট কবুতর উড়িয়ে আলোড়ন সৃষ্টি করেন রেজাউল।  

এছাড়া পোর্ট রোডের ইলিশ ভবনের ছাদে সকাল ৬টা ৪৩ মিনিট থেকে দুপুর ১২টা ৪০ মিনিট পর্যন্ত একটানা ৫ ঘণ্টা ৫৭ মিনিট কবুতর উড়িয়ে র‌্যাংকিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন ফারহান হাসান। ৪ ঘণ্টা ১৩ মিনিট কবুতর উড়িয়ে যুগ্মভাবে তৃতীয় স্থানে রয়েছেন মো. মনির হোসেন ও মো. মোস্তফা।

পরিণত বয়সের কবুতর উড়ানো প্রতিযোগিতার শীর্ষে থাকা প্রতিযোগীকে পুরস্কার দেওয়া হবে নগদ ১০ হাজার টাকা এবং ট্রাফি।

এছাড়া বাচ্চা কবুতর উড়ানো প্রতিযোগিতার শীর্ষে থাকা প্রতিযোগীকে দেওয়া হবে স্বর্ণের রিং (আংটি) এবং ট্রফি। আর বাচ্চা কবুতরের এ উপহারটি বাজার রোডের বিশিষ্ট ব্যবসায়ী ও কবতুরপ্রেমী সম্রাটের পক্ষ থেকে দেওয়া হবে বলেও জানান আয়োজকরা।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa