ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

কোটা পুনর্বহাল দাবিতে সচিবালয় ঘেরাও করে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
কোটা পুনর্বহাল দাবিতে সচিবালয় ঘেরাও করে বিক্ষোভ সচিবালয় ঘেরাও করে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদের বিক্ষোভ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সরকারি চাকরিতে কোটা পুনর্বহালসহ সাত দফা দাবিতে সচিবালয় ঘেরাও করে বিক্ষোভ করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ।  

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে সচিবালয়ের প্রেসক্লাবমুখী গেট বন্ধ করে সেখানে অবস্থান নেন সংগঠনটির নেতাকর্মীরা।

সংগঠনের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়ার সভাপতিত্বে ও মহাসচিব মো. শফিকুল ইসলামের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন কেন্দ্রীয় নেতা মো. মাসুদ, আবিদ হাসান, মাসুম বিল্লাহ, রজত কান্তি, বিউটি আক্তার ও সুকান্ত ভট্টাচার্য প্রমুখ।  

সংগঠনের নেতাকর্মীরা সচিবালয়ের প্রেসক্লাবমুখী গেটে জড়ো হয়ে মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য আজীবন কোটা বহাল রাখার দাবিতে নানা স্লোগান দেন। দুপুর ১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত বিক্ষোভ করছেন তারা।

সংগঠনের দাবিগুলো হলো- মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় সরকারি চাকরির সব পদে কোটা পুনর্বহাল করতে হবে। সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাস করে মর্যাদা নির্ধারণ করতে হবে। মুজিব কোটের পবিত্রতা রক্ষায় সিনেমা ও নাটকে মুজিব কোট পরা বন্ধে আইন পাস করতে হবে। মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিত্যক্ত সম্পত্তি দখলমুক্ত করে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করতে হবে। সব জায়গায় বীর মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দিতে হবে। এছাড়া বীর মুক্তিযোদ্ধার সন্তান অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান ও এএসপি আনিসুল করিমসহ সব পরিকল্পিত খুনের বিচার করতে হবে।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে সংগঠনের চেয়ারম্যান মো. সোলায়মান মিয়া বলেন, আমাদের দাবি মানতে হবে। শেখ হাসিনার সরকার মুক্তিযুদ্ধের সরকার। সুতরাং মুক্তিযোদ্ধারা অবহেলিত থাকবে, এটা মেনে নেওয়া যায় না।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
টিএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa