ঢাকা, শনিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০, ১১ রবিউস সানি ১৪৪২

জাতীয়

খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন অনুষ্ঠিত 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন অনুষ্ঠিত 

ঢাকা: এক ঝাঁক তরুণের অংশ গ্রহণে ‘খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন ২০২০’ অনুষ্ঠিত হয়েছে।  

ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক-খানি বাংলাদেশের আয়োজনে বৃহস্পতিবার এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

অতিথি ছিলেন সংসদ সদস্য আরোমা দত্ত, শিরিন আখতার, ফখরুল ইমাম ও ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবং খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানম।  

এছাড়া খানি বাংলাদেশের সম্পাদক মাসুদ নুরল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট রেজাউল করিম সিদ্দিক, ধ্রুবতারা ইয়্যুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী এবং পরিচালক, নীতি ও প্রশাসন, কাজী সালমান হোসেন।  

সম্মেলনে কৃষি প্রধান দেশ হিসেবে খাদ্য অধিকার এবং নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা, শত সাফল্যের ভিড়ে জমে থাকা বেশ কিছু দায়বদ্ধতা ও এসবের আইন সংস্কারসহ যুব সমাজের সমসাময়িক চিন্তা ভাবনা এবং বহুমুখী সম্ভাব্য গ্রহনযোগ্য পদক্ষেপ নিয়ে বিষদ আলোচনা হয়।  

খাদ্যের ক্রয়ক্ষমতা এবং সহজলভ্যতার ভিত্তিতে সমগ্র বাংলাদেশে যেই ঝুঁকি বিরাজমান তা আরো কঠোর রূপ ধারণ করার পূর্বে যুব সমাজের পক্ষ থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নানা মুখী দাবি প্রস্তাব করা হয়। দাবিতে উঠে আসে, খাদ্য নিরাপত্তা আমাদের মৌলিক অধিকার, কৃষক শ্রেণীর মানোন্নয়ন এবং নায্য পাওনা আদায়ে সুনির্দিষ্ট গাইড লাইন প্রণয়ন, কোভিড ১৯ কে বিশেষ বিবেচনায় রেখে 'নতুন দরিদ্র' গোষ্ঠীর জন্যে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ, নারী কৃষকের যথাযথ স্বীকৃতি প্রদানসহ নতুন মেধাবী তরুণ সমাজকে কৃষি প্রধান বাংলাদেশের হাল ধরার আহ্বান এবং সেই লক্ষ্যে বিনিয়োগে সহায়তা করার অঙ্গীকার।  

অনলাইনে আয়োজিত এই সম্মেলন শেষ হয় সমাপনী বক্তব্যর মধ্যে দিয়ে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa