ঢাকা, বুধবার, ১১ অগ্রহায়ণ ১৪২৭, ২৫ নভেম্বর ২০২০, ০৮ রবিউস সানি ১৪৪২

জাতীয়

নীলফামারী থেকেও দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
নীলফামারী থেকেও দেখা যাচ্ছে কাঞ্চনজঙ্ঘা

নীলফামারী: এ বছর নীলফামারী জেলা থেকেও হিমালয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার দেখা মিলছে। নীলফামারীর সদর, কিশোরগঞ্জ, ডোমার ও জলঢাকা উপজেলার লোকজন তা উপভোগ করছেন।

 

খালি চোখে দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য। মনোরম দৃশ্য দেখে অনেকে আনন্দে অভিভূত হয়ে পড়ছেন। এবার আকাশ পরিস্কার থাকায় খালি চোখে কাঞ্চনজঙ্ঘা দেখে এ পুলকিত জেলার মানুষ।   

কাঞ্চনজঙ্ঘা পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। এর উচ্চতা ৮,৫৮৬ মিটার (২৪,১৬৯ ফুট)। এই পর্বতটি ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত। অনেক ধর্মলম্বীদের কাছে এই পাহাড়টি পবিত্র একটি জায়গা। সূর্য্যর আলো যখন কাঞ্চনজঙ্ঘার চূড়ায় এসে পড়ে তখন মনে হয় কেঊ বুঝি ওর সৌন্দর্যে আগুন ধরিয়ে দিয়েছে! আর শত শত মাইল দূর থেকেও সেই আলোর আভা দেখা যায়।
 
জানা যায়, দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ ধারণ করে রেখেছে হিমালয় পর্বতমালা। আর সূর্যের সব রঙেই যেন নিজের মধ্যে ধারণ করে রেখেছে হিমালয়ের সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা। তাই সূর্যের আলোর সঙ্গে ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘার রূপ। প্রথমে লাল রঙ দেখা গেলেও সেই রং লাল থেকে পাল্টে গিয়ে কমলা রঙের হয় তারপর হলুদ রঙ হয়ে সর্বশেষ সাদা দেখা যায় কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa