ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

জাতীয়

সিলেটে নব্য জেএমবির ৫ সদস্য গ্রেফতার

 সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
সিলেটে নব্য জেএমবির ৫ সদস্য গ্রেফতার

সিলেট: শাহজালাল (র.) মাজারে হামলা চালানোর পরিকল্পনাকারী নব্য জেএমবির কমান্ডারসহ ৫ জনকে সিলেট থেকে গ্রেফতার করা হয়েছে।  

মঙ্গলবার (১১ আগস্ট) দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) নগর পুলিশের সহায়তায় তাদের গ্রেফতার করা হয়।

 

গ্রেফতারকৃতরা হযরত শাহজালাল (র.) মাজারে হামলা চালানোর পরিকল্পনা ছিল বলে জানা গেছে।  

পুলিশ জানায়, নগরীর মিরাবাজারের উদ্দিপনের ৫১ নম্বর বাসা থেকে নব্য জেএমবির সিলেট আঞ্চলিক কমান্ডার ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাইমুজ্জামানকে আটক করা হয়। পরে ঢাকা থেকে যাওয়া পুলিশের বিশেষ একটি দল মঙ্গলবার শহর ও শহরতলীর বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে আরও চারজনকে আটক করে।  

তাদের মধ্যে সাদি ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আর সায়েম লেখাপড়া করে মদনমোহন কলেজে। বাকি দুইজনের একজন ব্যবসায় জড়িত এবং অন্যজনের বিষয়ে খোঁজ-খবর করছে পুলিশ।  

সিটিটিসি উপ-কমিশনার (ডিসি) সাইফুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, সিলেট থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন নব্য জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ বা নব্য জেএমবির পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। তাদের ঢাকায় আনা হচ্ছে। অবশ্য মহানগর এলাকারে বিভিন্ন স্থান থেকে নব্য জেএমবির ৫ সদস্যকে গ্রেফতার করা হলেও এ বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি সিলেট নগর পুলিশের মুখপাত্র (গণমাধ্যম) জ্যোতির্ময় সরকার। অভিযানের বিষয়ে তিনি কিছুই জানেন না বলে জানান।  

ঈদুল আজহাকে ঘিরে জঙ্গিগোষ্ঠী আইএসের কথিত ‘বেঙ্গল উলায়াত’ ঘোষণার উদ্যোগে পুলিশ দেশে জঙ্গি হামলার আশঙ্কা করেছিল। তখন সম্ভাব্য হামলা প্রতিরোধে ১২ দফা নির্দেশনা বাস্তবায়নের সুপারিশ করেছিল পুলিশ।  

এরপর পুলিশি সতর্কতার মধ্যেই ২৯ জুলাই রাজধানীর পল্লবী থানায় বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই ঘটনায় চার পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন আহত হন। পরে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ওই বিস্ফোরণের দায় স্বীকার করেছে বলে জানায় অনলাইনে জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী মার্কিন সাইট ইনটেলিজেন্স গ্রুপের পরিচালক রিটা কাটজ।

তবে এ ঘটনার সঙ্গে নিষিদ্ধঘোষিত কোনো জঙ্গি সংগঠনের সংশ্লিষ্টতা পাওয়া যায়নি বলে দাবি করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।  

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa