সমুদ্রে জেলেদের মৃত্যু হলে বিমা সুবিধার কথা ভাবছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদে অধিবেশন। ফাইল ফটো

walton

জাতীয় সংসদ ভবন থেকে: সমুদ্রে মাছ ধরতে গিয়ে দুর্ঘটনায় নিহত হলে জেলেদের বিমা সুবিধা দেওয়ার বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদের প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান। 

এ সময় অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন। সোমবারের প্রশ্নোত্তর পর্ব টেবিলে উপস্থাপিত হয়।

শ ম রেজাউল করিম জানান, সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৃত বা অক্ষম জেলেদের আর্থিক সুবিধা প্রদানের লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ২০১৯ সালে নিহত জেলে পরিবার বা স্থায়ীভাবে অক্ষম জেলেদের আর্থিক সহায়তা প্রদান নীতিমালা-২০১৯ প্রণয়ন করা হয়েছে। নীতিমালা অনুযায়ী মাছ ধরাকালে প্রাকৃতিক দুর্যোগ যেমন- ঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাস ও বজ্রপাতের কারণে ও জলদস্যুদের হামলায় বা বাঘ, হাঙ্গর, কুমির বা হিংস্র জলজ প্রাণীর আক্রমণে নিবন্ধিত নিহত বা নিখোঁজ জেলেকে অনধিক ৫০ হাজার টাকা এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হবে অথবা কারণে স্থায়ীভাবে অক্ষম জেলেকে অনধিক ২৫ হাজার টাকা এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হবে।


আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের লিখিত উত্তরে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্পের আওতায় সর্বমোট ১৬ লাখ ২০ হাজার জেলের নিবন্ধন সম্পন্ন হয়েছে। আর ১৪ লাখ ২০ হাজার জেলের মাঝে পরিচয়পত্র বিতরণ করা হয়েছে। 

‘প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ায় নতুন জেলেদের নিবন্ধন এবং পূর্বে নিবন্ধিত জেলেদের আইডি কার্ড বিতরণের লক্ষ্যে রাজস্ব খাতে নতুন কোড খোলা হয়েছে এবং ২০১৯-২০ অর্থবছরে এই খাতে ১০ লাখ বরাদ্দ রয়েছে।’

জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান নির্দেশিকা ২০১৯ অনুযায়ী নতুন আইডি কার্ড প্রদান প্রক্রিয়া বাস্তবায়ন করা হবে বলে জানান তিনি। 

বাংলাদেশ সময়: ১৯১০ ঘন্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২০
এসকে/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
দেশের ৯ জেলায় ছড়িয়েছে করোনা সংক্রমণ 
না’গঞ্জের পুরাতন পালপাড়ায় অঘোষিত লকডাউন 
র‌্যাব সদস্য করোনা আক্রান্ত, টেকনাফে ১৫ বাড়ি-দোকান লকডাউন
তালিকা টাঙিয়ে হঠাৎ ১৮৯ পোশাক শ্রমিককে অব্যাহতি
লংগদুতে প্রেমের জেরে কিশোরীর আত্মহত্যা


ময়মনসিংহে ধর্ষণ-হত্যা মামলার আসামি গ্রেফতার
জামালপুরে ত্রাণ নিয়ে বাড়ি বাড়ি তথ্য প্রতিমন্ত্রী
রাজধানীর যে ১৮ এলাকায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত
করোনা: দেশে ৬১ আক্রান্তের মধ্যে ৩৬ জনই ঢাকার
গাংনীর সেই ব্যক্তি করোনা আক্রান্ত নন, লকডাউনমুক্ত বাড়ি