ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

তামাকমুক্ত রাজশাহী গড়তে তরুণদের ভূমিকার রাখার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
তামাকমুক্ত রাজশাহী গড়তে তরুণদের ভূমিকার রাখার আহ্বান

রাজশাহী: রাজশাহী মহানগরীসহ পুরো দেশ এখন তামাকের ভয়াল ছোবলে মারাত্মকভাবে আক্রান্ত। সমাজের যেকোনো অন্যায়-অসঙ্গতি দূর করার ক্ষেত্রে যুবসমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই রাজশাহী সিটি করপোরেশন ও স্থানীয় প্রশাসনের পাশাপাশি রাজশাহীকে তামাকমুক্ত মহানগরী হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তরুণ কিংবা যুবসমাজের ভূমিকা অত্যন্ত জরুরি।

রোববার (৮ ডিসেম্বর) দুপুরে রাজশাহীতে অনুষ্ঠিত ‘তামাকমুক্ত রাজশাহী মহানগরী গড়ার ক্ষেত্রে জনসমর্থন বাড়াতে যুবসমাজ, তামাকবিরোধী কোয়ালিশন ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্সের (আত্মা) সদস্যদের নিয়ে এক মতবিনিময় ও কমিটি গঠন সভায় এসব কথা বলেন বক্তারা।

উন্নয়ন সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র আয়োজনে ও ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’র সহযোগিতায় অুনষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন ‘এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার।

‘এসিডি’র প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বীর মুক্তিযোদ্ধা ও রাজশাহীর তামাক নিয়ন্ত্রণ কোয়ালিশন সদস্য আবুল কালাম আজাদ, ‘আত্মা’র রাজশাহী বিভাগীয় সমন্বয়ক শরীফ সুমন এবং রাজশাহী সিটি করপোরেশনের ৪নম্বর জোনের (ওয়ার্ড নম্বর-৯, ১১ ও ১২) সংরক্ষিত মহিলা কাউন্সিলর মোসা. শিরিন আরা খাতুন।

মতবিনিময় সভা পরিচালনা করেন- ‘এসিডি’র মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুল।

সভাপতির বক্তব্যে ‘এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার বলেন, ‘যুবসমাজ ধূমপান থেকেই আস্তে আস্তে মাদকের ভয়াল ছোবল আক্রান্ত হচ্ছে। কাজেই তোমরা তরুণরাই রাজশাহী নগরীকে স্বাস্থ্যসম্মত সুন্দর ও ধূমপানমুক্ত নগরী হিসেবে গড়ে তুলতে পারো। আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় অদূর ভবিষ্যতে রাজশাহী নগরীকে একটি ধূমপানমুক্ত নগরী হিসেবে গড়ে তুলতে পারবো বলে আশাবাদী। ’

মতবিনিময় সভায় ‘ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন বাস্তবায়নে এবং তামাকমুক্ত রাজশাহী নগরী গড়তে যুবসমাজের ভূমিকা’ শীর্ষক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেন ‘এসিডি’র অ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম। পরে রাজশাহী মহানগরীকে শতভাগ তামাকমুক্ত নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্থানীয় পর্যায়ের যুবসমাজের সদস্যদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়।

কমিটিতে রাজশাহী কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘বিবিএ’র শিক্ষার্থী মো. একরামুলক হক সানীকে দেওয়া হয়েছে সদস্য সচিবের দায়িত্ব।

মতিবিনিয়ম সভায় অন্যদের মধ্যে ‘এসিডি’র প্রোগ্রাম অফিসার কৃষ্ণা রাণী বিশ্বাস ও আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa