php glass

চিরনিদ্রায় শায়িত সাংবাদিক লাবলু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাংবাদিক লাবলুর মরদেহে শ্রদ্ধা জানান তার সহকর্মী ও সাংবাদিক নেতারা। ছবি: শাকিল/ বাংলানিউজ

walton

ঢাকা: চিরনিদ্রায় শায়িত হলেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সাবেক সভাপতি ও দৈনিক ভোরের কাগজের প্রধান প্রতিবেদক সৈয়দ আখতারুজ্জামান সিদ্দিকী লাবলু। 

মঙ্গলবার (০৯ জুলাই) দুপুর আড়াইটার দিকে রাজধানীর আজিমপুর কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে দুপুরে জাতীয় প্রেসক্লাব চত্বরে সাংবাদিক লাবলুর তৃতীয় জানাজা হয়। এতে তার সহকর্মী, সাংবাদিক নেতা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। 

সকাল ১১টার দিকে প্রয়াতের মরদেহ তার দীর্ঘদিনের কর্মস্থল ভোরের কাগজ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে শেষ শ্রদ্ধা জানান তার সহকর্মীরা। পরে প্রথম জানাজাও আনুষ্ঠিত হয় ভোরের কাগজ কার্যালয় চত্বরে। 

এরপর দুপুর ১২টার দিকে প্রয়াত লাবলুর মরদেহ সেগুনবাগিচায় ক্র্যাব ও ডিআরইউ কার্যালয়ের সামনে আনা হয়। সেখানে দ্বিতীয় জানাজা শেষে প্রয়াতের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ক্র্যাব সভাপতি আবুল খায়ের, সহ-সভাপতি মিজান মালিক ও সাধারণ সম্পাদক দীপু সারোয়ারসহ সংগঠনটির নেতারা। 

শ্রদ্ধা জানান ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি ইলিয়াস হোসেন, যুগ্ম সম্পাদক জামিউল আহসান সিপু, ক্রাইম রিপোর্টার্স বহুমুখী সমবায় সমিতি লিমিটেড, ঢাকাস্থ খুলনা বিভাগীয় সাংবাদিক ফোরাম, ঢাকাস্থ পটুয়াখালী জার্নালিস্টস ফোরাম, পুলিশ সদর দফতর ও র্যাব সদর দফতরের প্রতিনিধিরা।

এ সময় ক্র্যাবের সাবেক সভাপতি পারভেজ খান, ফকরুল আলম কাঞ্চন, এস এম আবুল হোসেন, মধুসূধন মণ্ডল, আবু সালেহ আকন, ইসারফ হোসেন ইসা ও সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান খান, সরোয়ার আলমসহ ক্র্যাবের সাবেক ও বর্তমান নেতারা উপস্থিত ছিলেন।

ডিআরইউয়ে শ্রদ্ধা নিবেদন ও দ্বিতীয় জানাজা শেষে বাদ জোহর জাতীয় প্রেসক্লাবে মরহুমের তৃতীয় জানাজা হয়। সেখানে উপস্থিত ছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাতীয় প্রেসক্লাব সভাপতি সাইফুল আলম, ডেইলি অবজারভার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত। এরপর তার মরদেহ আজিমপুর কবরস্থানে দাফন করা হয়।

সোমবার রাত ১০টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন লাবলু শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৫২ বছর।

সাংবাদিক লাবলু দীর্ঘদিন ধরে লিভার ক্যান্সারে আক্রান্ত ছিলেন। এর মাঝে ভারতসহ দেশের হাসপাতালে চিকিৎসা নিয়েছেন তিনি। ৬ জুলাই তাকে বিএসএমএমইউ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। এরপর দেওয়া হয় লাইফ সাপোর্ট। 
 
বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী সাংবাদিক লাবলু ভোরের কাগজে যোগ দেন ২০০৪ সালে। স্টাফ রিপোর্টার হিসেবে সাফল্যের পর পত্রিকাটির প্রধান অপরাধ বিষয়ক প্রতিবেদকের দায়িত্ব নেন তিনি। ২০১৩ সালে হন ভোরের কাগজের প্রধান প্রতিবেদক। আমৃত্যু এ পদেই ছিলেন তিনি।
 
আশির দশকের শেষ দিকে কৃষাণ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি লাবলুর। এরপর তিনি দৈনিক সমাচার ও অনলাইন পোর্টাল বিএনএস (বাংলাদেশ নিউজ সার্ভিস)-এ কাজ করেন। 

২০০৯ সালে ক্র্যাবের সভাপতি নির্বাচিত হন সাংবাদিক লাবলু। এ পদে তিনি মোট ছয়বার নির্বাচিত হন।
 
বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৯
পিএম/ এমএ

ksrm
বঙ্গবন্ধুর জীবনপঞ্জিকা ভবিষ্যৎ প্রজন্মের জন্য দলিল
আটপাড়ায় শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ
‘বাংলাদেশ ব্যাংক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে পারে’
কোটা আন্দোলনের ৩ নেতার ৫৭ ধারার মামলার তদন্ত স্থগিত
৭ দিনের সফরে দেশের বাইরে থাকবেন ইসি সচিবও


আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের নামে মামলা
‘শুল্কমুক্ত গাড়ি মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না’
পাবনায় শিশু ধর্ষণের অভিযোগে মামলা, অভিযুক্ত পলাতক
সেলিমের নতুন সিনেমা ‘পাপ-পুণ্য’, আছেন চঞ্চল ও সিয়াম
রোহিঙ্গাদের নিরাপদে ফেরাতে কাজ করছে যুক্তরাষ্ট্র