php glass

আষাঢ়ের বৃষ্টিপাতে বিপর্যস্ত পঞ্চগড়ের জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টানা বৃষ্টিপাতে বিপর্যস্ত জনজীবন, ছবি: বাংলানিউজ

walton

পঞ্চগড়: পঞ্চগড়: ‘নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহি রে ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে’- এ কবিতার মাধ্যমে আষাঢ় মাসের বৃষ্টিতে ঘর থেকে বের হতে নিষেধ করেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। কিন্তু এ যুগে কবিগুরুর কবিতার মতো ঘরে বসে থাকলে কি আর হয়। কর্মব্যস্ত মানুষের সেই আলস্যের সুযোগটুকু নেই। পেটের তাগিদে, জীবন চালিয়ে নিতে কর্মজীবী মানুষকে ঘর থেকে বের হতেই হয়।

তবে আষাঢ় মাসের বৃষ্টিতে দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে জনজীবনে নেমে এসেছে বিপর্যস্ত। বৃষ্টির কারণে অনেকেই বের হচ্ছে না ঘর থেকে। এতে করে আলস্যের মতো অনেকেই ঘরে বসে সময় পার করছে। এদিকে, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, থেমে থেমে বৃষ্টি ও টানা বৃষ্টিপাতে কর্মব্যস্ত পুরো জেলায় নেমে এসেছে বিপর্যস্ত। 

গত দুই-তিন দিনের বৃষ্টিপাতে জেলার সর্বস্তরের মানুষের স্বাভাবিক জীবনযাত্রার উপর বিভিন্ন ভাবে প্রভাব পড়েছে। তবে সব থেকে বেশি বিপাকে পড়েছে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষের। এদিকে, মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টিপাতের পারিমাণ বেড়ে গেছে বলে জানিয়েছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। 

সোমবার (৮ জুলাই) সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শ্রমজীবী ও কর্মজীবী মানুষেরা বৃষ্টিকে উপেক্ষা করে ছাতা বা রেইনকোট পরে নিজ নিজ কর্মস্থলে গিয়েছে। তবে বৃষ্টিতে ভিজে নিজের প্রয়োজনীয় কাজ করতে দেখা গেছে অনেককেই। এদিকে বৃষ্টির কারণে গ্রামাঞ্চলের রাস্তা-ঘাট কাদামাখা হয়ে পড়েছে। ক্ষেত-খামারে পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। 

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, সোমবার (৮ জুলাই) বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আর একই দিনে সারাদিনের বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২৩ দশমিক ৭ মিলিমিটার। এদিকে বৃহস্পতিবার ও শুক্রবার (১১, ১২ জুলাই) পর্যন্ত এ বৃষ্টিপাত থাকতে পারে। তবে কিছুদিন বন্ধ থাকার পর আবারো বৃষ্টিপাত শুরু হবে বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৯
ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: পঞ্চগড়
ksrm
খাগড়াছড়ির ৩ এলাকা থেকে ছড়াচ্ছে ডেঙ্গু
মাওলানা মনিরুজ্জামান ইসলামাবাদী (রহ.)-এর জীবনালেখ্য
জিএম পদে নিয়োগ দেবে বসুন্ধরা গ্রুপ
শিল্পকলার মঞ্চে ‘শেখ সাদী’ উদ্বোধনী মঞ্চায়ন
বিমানে যাত্রীসেবার মান উন্নত করতে বললেন প্রধানমন্ত্রী


‘সব অনিয়মের সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থা জড়িত’
বানিয়াচংয়ে হত্যাকাণ্ডের ২১ বছর পর ৪ জনের যাবজ্জীবন
অস্বাভাবিক মামলার জট কমিয়ে আনতে হবে: আইনমন্ত্রী
ব্রাজিলকে ৩৫ শতাংশ আমদানি শুল্ক কমানোর আহ্বান
সাভারেও বদলায়নি ট্যানারির পরিবেশ, ব্যবসায় নেমেছে ধস