php glass

তুরস্কে পালিত হবে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ও তুরস্কের পতাকা

walton

ঢাকা: তুরস্কে আগামী ২০১৯ সালে পালিত হবে ‘বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ’। সে লক্ষ্যে বছরব্যাপী তুরস্কের বিভিন্ন শহরে শিল্প ও চারুকলা ভিত্তিক অনুষ্ঠান আয়োজন, সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময়, বিশেষ পুস্তুক-পুস্তিকা প্রকাশ করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তুরস্কের রাজধানী আঙ্কারায় সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সফর করেছেন। 

সফরকালে তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেতনুরি এরসয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মোজাম্মেল হক। 

বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সাথে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী ছাড়াও আরো উপস্থিত ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ ও ইতিহাস গবেষক মুনতাসির মামুন, ৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শাহরিয়ার কবির, প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক মোহাম্মদ আবুল হাশেম খান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রাহক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক এবং  স্থপতি ও কবি রবিউল হোসেন।

বৈঠকে দুই ভ্রাতৃপ্রতিম দেশের মাঝে যোগাযোগ ও সমঝোতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৯ সালে তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপনের বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে। 

বছরব্যাপী তুরস্কের বিভিন্ন শহরে শিল্প ও চারুকলা ভিত্তিক অনুষ্ঠান আয়োজন, সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময়, বিশেষ পুস্তুক-পুস্তিকা প্রকাশনার মাধ্যমে সাংস্কৃতিক বর্ষ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস, আঙ্কারা এবং তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলে সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
টিআর/এমজেএফ

গরমে ঠাণ্ডা থাকতে ফুট ম্যাসাজ    
মোটরসাইকেলে বসে প্রেমিকের মুখে অ্যাসিড ঢাললেন তরুণী
ছোটপর্দায় আজকের খেলা
লোহাগড়ায় এক ব্যক্তির মরদেহ উদ্ধার
ট্রাকের ধাক্কায় যুবকের মৃত্যু


শান্ত-মারিয়াম ফ্যাশনস লিমিটেডে চাকরি
ভারতের জয়ে অমিত শাহ: পাকিস্তানের ওপর আরও একটি আঘাত
রাজশাহীতে আন্তর্জাতিক যোগ দিবস পালন ২২ জুন
বোদায় বজ্রপাতে কিশোরের মৃত্যু
যুক্তরাষ্ট্রে শিশুসহ এক পরিবারের ৪ জনকে গুলি করে হত্যা