তুরস্কে পালিত হবে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ও তুরস্কের পতাকা

ঢাকা: তুরস্কে আগামী ২০১৯ সালে পালিত হবে ‘বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ’। সে লক্ষ্যে বছরব্যাপী তুরস্কের বিভিন্ন শহরে শিল্প ও চারুকলা ভিত্তিক অনুষ্ঠান আয়োজন, সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময়, বিশেষ পুস্তুক-পুস্তিকা প্রকাশ করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তুরস্কের রাজধানী আঙ্কারায় সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সফর করেছেন। 

সফরকালে তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রী মেহমেতনুরি এরসয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন মোজাম্মেল হক। 

বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীর সাথে তুরস্কে বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী ছাড়াও আরো উপস্থিত ছিলেন প্রখ্যাত ইতিহাসবিদ ও ইতিহাস গবেষক মুনতাসির মামুন, ৭১-এর ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাহী সভাপতি শাহরিয়ার কবির, প্রখ্যাত চিত্রশিল্পী অধ্যাপক মোহাম্মদ আবুল হাশেম খান, মুক্তিযুদ্ধের স্মৃতি সংগ্রাহক লে. কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক এবং  স্থপতি ও কবি রবিউল হোসেন।

বৈঠকে দুই ভ্রাতৃপ্রতিম দেশের মাঝে যোগাযোগ ও সমঝোতা বৃদ্ধির লক্ষ্যে ২০১৯ সালে তুরস্কে বাংলাদেশ সাংস্কৃতিক বর্ষ উদযাপনের বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছে। 

বছরব্যাপী তুরস্কের বিভিন্ন শহরে শিল্প ও চারুকলা ভিত্তিক অনুষ্ঠান আয়োজন, সাংস্কৃতিক প্রতিনিধিদল বিনিময়, বিশেষ পুস্তুক-পুস্তিকা প্রকাশনার মাধ্যমে সাংস্কৃতিক বর্ষ উদযাপনের লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস, আঙ্কারা এবং তুরস্কের সংস্কৃতি ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে বলে সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৮
টিআর/এমজেএফ

কোহলি-রোহিতের সেঞ্চুরি পাত্তা দিল না ক্যারিবীয়দের
 দেশে নির্বাচন হবে কিনা সন্দেহ আছে
‘সার্টিফিকেটের চেয়ে পেছনের মানুষটা অনেক দামি’
রিকশার লাইসেন্স নবায়নে চসিকের আল্টিমেটাম
মিরাজের ঘূর্ণিতে খাদের কিনারায় জিম্বাবুয়ে
রবিঠাকুরের ‘দুই বিঘা জমি’ কবিতা নিয়ে ‘গ্রাস’
ময়মনসিংহে ডিবি’র অভিযানে গ্রেফতার ৮
প্রথম দিনে সংসদে ৬ বিল উত্থাপন
পর পর দুই উইকেট হারিয়ে কোনঠাসা জিম্বাবুয়ে
উজিরপুরে বিদ্যালয় মাঠ থেকে হাতবোমা উদ্ধার