ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

হরিণের চামড়া-মাথাসহ বাগদা ও কাঁকড়া জব্দ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
হরিণের চামড়া-মাথাসহ বাগদা ও কাঁকড়া জব্দ  উদ্ধার হওয়া হরিণের চামড়া ও মাথা। ছবি: বাংলানিউজ

খুলনা: খুলনায় হরিণের চামড়া, মাথাসহ কাঁকড়া এবং বাগদা চিংড়ি জব্দ করেছে কোস্টগার্ড। শুক্রবার (০২ ফেব্রুয়ারি) দিনগত গভীর রাতে পৃথক অভিযানে হরিণের মাথা-চামড়াসহ কাঁকড়া ও বাগড়া চিংড়ি জব্দ করা হয়। 

অভিযানে দু’টি হরিণের চামড়া ও একটি হরিণের মাথা  ছাড়াও ৫০০ কেজি কাঁকড়া ও ৫০ হাজার পিস বাগদা চিংড়ির পোনা জব্দ করা হয়েছে।

কোস্ট গার্ড সূত্র জানায়, শুক্রবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে খুলনার দাকোপ উপজেলার কালাবগী খাল এলাকা থেকে হরিণের চামড়া ও হরিণের মাথা জব্দ করা হয়।

 

পৃথক অভিযানে জেলার কয়রা থানার জোড়শিং এলাকার সাতবাড়িয়া নদী থেকে ৫০০ কেজি কাকড়া ও ৫০ হাজার পিস বাগদা পোনা জব্দ করেন কোস্টগার্ড কর্মকর্তারা।

কোস্ট গার্ডের পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লে. আবদুল্লাহ আল মাহমুদ বাংলানিউজকে জানান, টহল দলের উপস্থিতি টের পেয়ে হরিণের চামড়া, কাঁকড়া ও বাগদা পোনা রেখে পাচারকারীরা পালিয়ে যায়। তাই কাউকে আটক করা সম্ভব হয়নি।  

উদ্ধার হওয়া চিংড়ি ও কাঁকড়া।  ছবি: বাংলানিউজতিনি জানান, সুন্দরবনের বিভিন্ন জায়গা থেকে পাচারকারীরা অবৈধভাবে হরিণের চামড়া বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল এবং প্রজনন মৌসুমের সময় নিষেধাজ্ঞা অমান্য করে কিছু অসাধু ব্যবসায়ী কাঁকড়া ধরছে। উদ্ধার হওয়া হরিণের চামড়া ও মাথা প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য হড্ডা ফরেস্ট অফিসে হস্তান্তর করা হয়েছে।  

আর কাঁকড়া ও বাগদার পোনাগুলো স্থানীয় বনবিভাগের উপস্থিতিতে অবমুক্ত করে দেওয়া হয়েছে বলে জানান লে. মাহমুদ।

তিনি জানান, কোস্টগার্ডের আওতাভুক্ত এলাকায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, চোরাচালান নিয়ন্ত্রণ ও জননিরাপত্তার পাশাপাশি বন্য পশু-পাখি রক্ষায় অভিযান অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩ , ২০১৮
এমআরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa