php glass

শিবপুরের আখক্ষেতে ভারতীয় বন্য হাতি: বিপাকে বনবিভাগ, প্রশাসন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিবগঞ্জের শাহবাজপুর ইউনিয়নের গোপালপুর গ্রামে এক আখক্ষেতে আশ্রয় নিয়েছে বিশালাকার এক ভারতীয় বন্য হাতি। শুক্রবার ভোরে শিবগঞ্জ উপজেলার বালিয়াদীঘি সীমান্ত দিয়ে হাতিটি বাংলাদেশে ঢুকে পড়ে।

চাঁপানবাবগঞ্জ: শিবগঞ্জের শাহবাজপুর ইউনিয়নের গোপালপুর গ্রামে এক আখক্ষেতে আশ্রয় নিয়েছে বিশালাকার এক ভারতীয় বন্য হাতি। শুক্রবার ভোরে শিবগঞ্জ উপজেলার বালিয়াদীঘি সীমান্ত দিয়ে হাতিটি বাংলাদেশে ঢুকে পড়ে।

হাতিটির অবস্থানের খবর ছড়িয়ে পড়লে তাকে দেখতে আখক্ষেতের চারপাশে জমে ওঠে হাজার হাজার মানুষের ভিড়। স্থানীয় পুলিশ ও বন বিভাগ শাহবাজপুর ইউনিয়ন পরিষদের সহায়তায় হাতিটিকে পাহারা দিচ্ছে বটে, তবে ভারতীয় বন্য হাতির এ কাণ্ডে ভীষণ বিপাকে পড়েছে তারা।

ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) সকালেই বর্ডার গার্ড বাংলাদেশকে (বিজিবি) বিষয়টি অবহিত করে। পরে বিজিবি চাঁপাইনবাবগঞ্জ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবু বকর আবু জেলা প্রশাসক ও বন বিভাগকে বিষয়টি জানান।

এরপর তারা এরই মধ্যে রাজশাহীয় বিভাগীয় বন কর্মকর্তা ও সংশ্লিষ্ট বন মন্ত্রণালয়কে বিষয়টি জানিয়েছে।

ঘটনাস্থালে থাকা শিবগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) ইকবাল হোসেন ও বন বিভাগের কর্মকর্তা সারোয়ার জাহানসহ স্থানীয়রা বাংলানিউজকে জানান, শুক্রবার ভোর ৫টার দিকে স্থানীয় এক ব্যক্তি আখক্ষেতে হাতিটিকে দেখতে পান। পরে গ্রামবাসী শিবগঞ্জ থানায় খবর দিলে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে। হাতিটি যেন আখতে থেকে বের হয়ে জান-মালের কোন তি করতে না পাওে সে জন্য পাহারার ব্যবস্থা করা হয়েছে।

শাহবাজপুর ইউনিয়ন পরিষদ সদস্য সেনাউল ইসলাম বাংলানিউজকে জানান, স্থানীয় মফিজ আহম্মেদের আখক্ষেতে অবস্থান নেওয়া ভারতীয় হাতিটি সম্ভবত: গতরাতে (বৃহস্পতিবার) শিবগঞ্জ উপজেলার বালিয়াদীঘি সীমান্ত দিয়ে বাংলাদেশের লোকালয়ে প্রবেশ করে। হাতিটি ওই এলাকায় অবস্থান নেওয়ায় আশপাশের কিছু আখ, সরিষাসহ বিভিন্ন ফসলের তি হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ বন বিভাগের সহকারী বন সংরক এসএম সোয়ায়েব খান বাংলানিউজকে জানান, হাতিটি সীমান্ত অতিক্রম করে শুক্রবার ভোরে ভারত থেকে বাংলাদেশে আসে।

তিনি আরো জানান, বিষয়টি বন বিভাগের উর্দ্ধতন কর্তৃপকে জানানো হয়েছে। এছাড়া স্থানীয় বিজিবি ব্যাটালিয়কে বিষয়টি অবগত করা হয়েছে।

রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা আবুল বাশার মিয়া বাংলানিউজকে জানান, ভারত থেকে আসা হাতিটির বিষয়ে উর্দ্ধতন কর্তৃপকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি


‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’
দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস