php glass

ফিরে দেখা- ২০১০

জীবন কেড়ে নেওয়া সেইসব অনাকাঙ্খিত দুর্ঘটনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেক মানুষ। প্রতিবছর এর পরিমাণ আশঙ্কাজনক হারে বাড়ছে। চলতি বছর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, স্কুল ছাত্র, সচিব, বর্ষীয়ান অর্থনীতিবিদ সহ হাজারো মানুষ অনাকাক্সিত এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

ঢাকা: বাংলাদেশে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে অনেক মানুষ। প্রতিবছর এর পরিমাণ আশঙ্কাজনক হারে বাড়ছে। চলতি বছর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, স্কুল ছাত্র, সচিব, বর্ষীয়ান অর্থনীতিবিদ সহ হাজারো মানুষ অনাকাক্সিত এসব দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন।

সরকারি হিসাব মতে, বাংলাদেশে প্রতিবছর প্রায় ৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। তবে প্রকৃত চিত্র আরো ভয়াবহ। বেসরকারি হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা প্রায় ১২ হাজার। বছরের মর্মান্তিক কয়েকটি দুর্ঘটনার নিয়েই এ প্রতিবেদন।

ঘটনা ১: রাজধানীর কাকরাইল এলাকায় ফেব্রুয়ারির ৩ তারিখ উইলস লিটল ফাওয়ার স্কুলের সামনে স্কুলটির ১ম শ্রেণীর ছাত্র শিশু হামীমকে দ্রুতগামী বাস চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঠিক একদিন পরেই রাজধানীতে আরেক বাস কেড়ে নেয় শিশু সুমীর প্রাণ।

ঘটনা ২: এ বছর রাজধানীসহ আশেপাশের এলাকার বেশ কিছু ভবন ধ্বস ও হেলে পড়ার ঘটনা ঘটে যা বহুতল ভবনে বসবাসকারী নগরবাসীর মনে আতঙ্কের সৃষ্টি করে। রাজধানীর শান্তিনগর, কাঁঠালবাগান, উত্তরখান, পূর্ব নাখালপাড়া ও কামরাঙ্গীরচরে ভবন হেলে পড়ার ঘটনার পাশাপাশি সর্বাধিক আলোড়ন সৃষ্টি করে বেগুনবাড়ীর পরপর দুটি ভবন ধ্বসের ঘটনা।

তেজগাঁওয়ের বেগুনবাড়িতে গত ১ জুন বুধবার রাত নয়টায় একটি পাঁচতলা ভবন উপড়ে গিয়ে পাশের তিনতলা টিনের তৈরি ঘরের ওপর ধ্বসে পড়ে। এ ঘটনায় উদ্ধার তৎপরতা চালিয়ে ২৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়। এটির উদ্ধার তৎপরতা চলাকালে ৪ জুন বেগুনবাড়ির আরেকটি বাড়ি হেলে পড়লে ওই এলাকার মানুষের মনে আতঙ্কের সৃষ্টি হয়।

ঘটনা ৩ : এ বছরের মার্চ মাসে বাংলাদেশ ুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) চেয়ারম্যান সিদ্দিকুর রহমানের দুই মেয়ে কাচপুর সেতু এলাকায় এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারায়। সিদ্দিকুর রহমানের শ্যালক এবং গাড়ী চালকও এ সময় নিহত হয়। মারাত্মক আহত হয়ে পঙ্গু হন তার স্ত্রী।  

এতগুলো প্রাণ ঝরে যেতে দেখে এ কর্মকর্তা নিরাপদ সড়কের দাবিতে সোচ্চার হয়ে স্বান্তনা খুুঁজতে চেয়েছিলেন। নিহত বড় মেয়ের নামে ফাউন্ডেশন গঠনসহ রাজপথে বিভিন্ন কর্মসূচিও পালন করেন তিনি।

ভাগ্যের নির্মম পরিহাস, গত ৩১ জুলাই শনিবার সকাল পৌনে ৮টায় মানিকগঞ্জে এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান সিদ্দিকুর রহমান (৫২) নিজেই। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব রাজিয়া বেগমও (৫২) মর্মান্তিক এ দুর্ঘটনায় প্রাণ হারান।

ঘটনা ৪ : বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী এবং বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপির নেতা এম সাইফুর রহমান ৫ সেপ্টেম্বর শনিবার দুপুরে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান। সিলেটের মৌলভীবাজার থেকে ঢাকায় আসার পথে ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কাছে তাকে বহনকারী গাড়িটি খাদে পড়ে গেলে এ ঘটনা ঘটে।

পেশায় চার্টার্ড অ্যাকাউনট্যান্ট সাইফুর রহমান খ্যাতনামা অর্থনীতিবিদ হিসেবে পরিচিতি লাভ করেছিলেন এবং সর্বমোট ১২ বার জাতীয় বাজেট পেশ করার বিরল সুযোগ হয়েছিলো তার। তার মতো দীর্ঘদিন ধরে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন বাংলাদেশে আর কেউ করেননি।

ঘটনা ৫: রাজধানীর সায়েদাবাদ রেলক্রসিং এলাকায় ২৮ সেপ্টেম্বর বুধবার বিকেলে ট্রেন ও বাসের মুখোমুখি সংঘর্ষে ছয়জন ঘটনাস্থলে নিহত হয়। আহত হয় আরো ১৩ জন।

নারায়ণগঞ্জ থেকে ঢাকাগামী মেইল ট্রেনটি সায়েদাবাদ রেলক্রসিং এলাকায় এসে প্রতিবন্ধক অমান্য করে বিপরীত দিক রেলগেটে উঠে এল ট্রেনের সঙ্গে বাস দুটির সংঘর্ষ হয়।

ঘটনা ৬ : গত ১০ অক্টোবর রোববার বেলা ১১টার দিকে অর্ধ শতাধিক যাত্রী নিয়ে ঢাকা থেকে সাভার যাওয়ার পথে বৈশাখী পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে নদীতে পড়ে যায়।

দীর্ঘ ৫৫ ঘণ্টা পর আমিনবাজারের সালেহপুর সেতু থেকে ছিটকে তুরাগ নদীতে ডুবে যাওয়া যাত্রীবাহী বাসটি টেনে তোলা হয়। এ সময়ের ভেতর মোট ১১ জনের লাশের সন্ধান পাওয়া উদ্ধারের পর বাসটিতে আর কোন লাশ পাওয়া যায়নি। এদের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীরও মৃত্যু হয়।

নিখোঁজ হয়ে যাওয়া প্রায় ৪০ যাত্রীর স্বজনদের অনেককেই আজো সালেহপুর সেতুর নিকট গিয়ে তাদের হারিয়ে যাওয়া স্বজনদের স্মরণ করতে দেখা যায়।

ঘটনা ৭ : ১১ অক্টোবর বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়ার সিরাজগঞ্জে আগমন উপলক্ষে জনসভাস্থল সয়দাবাদ এলাকায় হাজার হাজার মানুষের সমাগম ঘটে। ওইদিন বিকেলে দিনাজপুর থেকে ঢাকাগামী দ্রুতযান এক্সপ্রেস ট্রেনটি সয়দাবাদ রেলক্রসিংয়ে এসে গতি না থামাতে পেরে জনতার স্রোতের ওপর উঠে যায়। এ ঘটনায় ঘটনাস্থলেই নিহত হন পাঁচজন এবং আহত হন আরো ছয়জন।

ঘটনা ৮ : রাজধানীর বিমানবন্দর এলাকায় গত ২৬ অক্টোবর সড়ক দুর্ঘটনায় নিহত হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র বিল্লাল হোসেন। ওইদিন দুপুর তিনটায়  বিমানবন্দর গোলচত্বর এলাকায় রাস্তা পার হওয়ার সময় তুরাগ পরিবহনের একটি বাস বিল্লালকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের এমএসএস ১ম সেমিস্টারের শিক্ষার্থী বিল্লাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক ছাত্র ছিলেন ।  

ঘটনা ৯ : বিল্লাল হোসেন নিহত হওয়ার ঠিক এক মাস পর ২৫ নভেম্বর বৃহস্পতিবার দুপুর বারোটায় সড়ক দুর্ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হলের সামনে আহত হন মনোবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র সাধন কুমার ঘোষ।

এ ঘটনায় ওইদিন দুপুর থেকে বিকেল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের টিএসসি সহ আশেপাশের এলাকায় প্রায় ২৫টি গাড়ি ভাঙচুর করেছে বিক্ষুব্ধ শিার্থীরা। বিােভকারীদের ওপর পুলিশের লাঠি চার্জে অন্তত সাতজন শিক্ষার্থী আহত হন।  

ঘটনা ১০ : দণি এশীয় গেমসে ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণজয়ী অ্যাথলেট মাহবুব আলম ৩ ডিসেম্বর ৪ শনিবার ভোরে এক রহস্যময় সড়ক দুর্ঘটনায় নিহত হন। কাঁচপুর সেতুর কাছে ভোর ৫ টার দিকে এ দুর্ঘটনা ঘটে। কুমিল্লা থেকে ঢাকা আসার পথে এ দুর্ঘটনায় পড়েন তিনি।

ঘটনা ১১ : গত ৯ ডিসেম্বর বিকেলে নরসিংদীতে চট্টগ্রামগামী আন্ত:নগর মহানগর গোধূলি ও ঢাকাগামী মেইল চট্টলা ট্রেনের মুখোমুখি সংঘর্ষে অফলাইনে থাকা (দায়িত্বে না থাকা) একজন চালকসহ অন্তত ১৩ জন নিহত হন। আহত হন কমপে ১৫০ জন। একই লাইনে দুটি ট্রেন ঢুকে পড়ায় ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় চট্টলা ট্রেনের একটি বগি মহানগর ট্রেনের ইঞ্জিনের ওপর উঠে যায়। এতে দুটি ট্রেনের ইঞ্জিন দুমড়ে-মুচড়ে যায় এবং তিনটি বগি পুরোপুরি তিগ্রস্ত হয়।

ঘটনা ১২ : বছরের শেষ দিকে সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার হাওড় এলাকায় এক মর্মান্তিক ট্রলার ডুবির ঘটনা ঘটে। ১৭ ডিসেম্বর শনিবার রাত নয়টায় জামালগঞ্জ উপজেলার আলীপুর গ্রামের পাশে ধনু নদীতে ট্রলার ডুবির ঘটনায় সর্বমোট ৪০টি লাশ উদ্ধার করা হয়।

বাংলাদেশ সময় ১৫১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস


সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু