php glass

নিরাপদ রাস্তা পারাপার নিশ্চিত করতে রাজধানীতে জেব্রাক্রসিং অঙ্কন কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

স্বাচ্ছন্দে ও নিরাপদ রাস্তা পারাপারের অধিকার নিশ্চিত করতে রাজধানীতে জেব্রাক্রসিং অঙ্কন কর্মসূচির আয়োজন করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ)।

ঢাকা: স্বাচ্ছন্দে ও নিরাপদ রাস্তা পারাপারের অধিকার নিশ্চিত করতে রাজধানীতে জেব্রাক্রসিং অঙ্কন কর্মসূচির আয়োজন করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এনডিএফ)।

শুক্রবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সামনে ‘জেব্রাক্রসিং ফিরিয়ে দাও’ দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়।

রাজধানী ঢাকার রাস্তার অধিকাংশ জেব্রাক্রসিং রক্ষণাবেক্ষণের অভাবে  ইতোমধ্যেই মুছে গেছে। এ অভিযোগ করে পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, ‘জেব্রাক্রসিং না থাকার জন্য মানুষকে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হচ্ছে।’

তিনি বলেন, ‘ভাঙা ও অসমান ফুটপাত, জেব্রাক্রসিং না থাকা, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস দিয়ে হাঁটার পরিবেশ না থাকা এবং বেপরোয়া গাড়ি চালানোর কারণে হেঁটে চলাচল খুব কষ্টকর হয়ে পড়েছে।’

শিশু এবং প্রতিবন্ধীদের জন্য ফুটওভার ব্রিজ দিয়ে রাস্তা পারাপার খুবই কষ্টকর উল্লেখ করে এনডিএফ’র চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা বলেন, ‘রাজধানীর মুছে যাওয়া সব জেব্রাক্রসিং পুনরায় অঙ্কন করে হাঁটার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে।’

কর্মসূচিতে সংগঠন দুটির পক্ষ থেকে ঢাকার সব রাস্তায় নির্দিষ্ট বিরতিতে পথচারী পারাপারের চাহিদা নিরুপণে জেব্রাক্রসিং নিশ্চিত করা, ফুটওভার ব্রিজের পরিবর্তে জেব্রাক্রসিং নিশ্চিত করা, জেব্রাক্রসিংয়ের আগে সতর্কতামূলক চিহ্ন স্থাপন করা, জেব্রাক্রসিংয়ে গাড়ি থামার বাধ্যতামূলক করা, নিয়ম লঙ্ঘনকারী চালকদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়াসহ আটটি সুপারিশ করা হয়।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সিটিজেন রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রহমান, ক্যাম্পেইন ফর ডেভেলপমেন্টের চেয়ারম্যান সৈয়দ মাহবুবুল আলম প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১০

ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের
প্রণব মুখার্জি-খান আতার জন্ম
খালেদার মুক্তির জন্য স্বেচ্ছায় কারাভোগে রাজি ফেনী বিএনপি


‘মাথাপিছু আয় ৬০০০ ডলারের আগেই সবার কাছে গাড়ি থাকবে’
দলের জন্য সবটুকু অভিজ্ঞতা ঢেলে দেবেন গিবস
কর দিতে হয়রানি হলে তাৎক্ষণিক ব্যবস্থা: অর্থমন্ত্রী
মিয়ানমারে গণহত্যার বিচার শুরু, সন্তুষ্ট রোহিঙ্গারা
বিশ্বসভ্যতার ইতিহাসই মানবাধিকার অর্জনের ইতিহাস