php glass

ইউএনওদের বদলির ক্ষমতা হারালো সংস্থাপন মন্ত্রণালয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এখন থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পদায়ন ও বদলি করবেন বিভাগীয় কমিশনাররা। এতদিন এ মতা সংস্থাপন মন্ত্রণালয়ের হাতে ছিল।

ঢাকা: এখন থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) পদায়ন ও বদলি করবেন বিভাগীয় কমিশনাররা। এতদিন এ মতা সংস্থাপন মন্ত্রণালয়ের হাতে ছিল।

নিজ জেলায় বা যে উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদে কর্মরত ছিলেন এমন কোনো কর্মকর্তাকে সেখানে ইউএনও হিসেবে বদলি বা পদায়ন করা যাবে না।

বৃহস্পতিবার সংস্থাপন মন্ত্রণালয় এ সংক্রান্ত পরিপত্র জারি করে। পরিপত্র জারির ফলে এখন থেকে বিভাগীয় কমিশনাররাই উপজেলাগুলোর ইউএনও’র শূন্য পদে পদায়ন ও বদলির কার্যক্রম পরিচালনা করবেন।

পরিপত্রে বলা হয়, ইউএনও’র শূন্য পদ পূরণের জন্য ফিটলিস্ট তৈরি করবে সংস্থাপন মন্ত্রণালয়। ফিটলিস্টভুক্ত ওই সব কর্মকর্তাদের প্রশিণ দিয়ে বিভাগীয় কমিশনার কার্যালয়ে ন্যস্ত করা হবে। এসব কর্মকর্তাদের পদায়ন ও বদলির কার্যক্রম পরিচালনা করবেন বিভাগীয় কমিশনাররা।

এক বিভাগের ইউএনওকে অন্য বিভাগে সরাসরি বদলি করা যাবে না। কেউ অন্য বিভাগে বদলি হতে চাইলে তার নিজ বিভাগীয় কমিশনার প্রত্যাহারের প্রস্তাব সংস্থাপন মন্ত্রণালয়ে পাঠাবে। সংস্থাপন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।

যুক্তিসংগত কোনো কারণ ছাড়া কোনো ইউএনওকে দুই বছরের আগে বদলি করা যাবে না। পাশাপাশি তিন বছরের বেশি কোনো কর্মকর্তাকে একই কর্মস্থলে রাখা যাবে না। তবে পার্বত্য এলাকা এবং সরকার ঘোষিত দুর্গম এলাকায় কোনো কর্মকর্তাকে ইউএনও হিসেবে দুই বছরের বেশি রাখা যাবে না। কোনো ইউএনওকে একই জেলার অন্য উপজেলায় বদলি করা যাবে না।

কোনো কর্মকর্তাকে পাঁচ বছরের অধিক ইউএনও পদে রাখা যাবে না। ইউএনও হিসেবে যাদের চাকরি পাঁচ বছর পূর্ণ হবে তাদের তালিকা বিভাগীয় কমিশনার সংস্থাপন মন্ত্রণালয়ে পাঠাবেন। এ জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা চাকরির মেয়াদ পাঁচ বছর পূর্ণ হওয়ার ত্রিশ কর্মদিবস আগে লিখিতভাবে বিভাগীয় কমিশনারকে জানাবেন।

কোনো কারণে বা ব্যক্তিগত কারণে ইউএনওকে বদলি করার প্রয়োজনীয়তা দেখা দিলে এবং তার কর্মকাল যদি দুই বছরের কম হয় সে ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মতামতসহ বিভাগীয় কমিশনার যাচাই-বাছাইয়ের জন্য গঠিত কমিটির কাছে পাঠাবেন।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবকে সভাপতি এবং সংস্থাপন মন্ত্রণালয়ের উপসচিব (মাঠ প্রশাসন) কে সদস্য সচিব করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে।

এই কমিটির সুপারিশের ভিত্তিতে বিভাগীয় কমিশনাররা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ফিটলিস্টভুক্ত নারী কর্মকর্তাদের ইউএনও পদে অধিকতর ভালো যোগাযোগ সম্পন্ন উপজেলায় পদায়নে অগ্রাধিকার দেওয়ার কথা পরিপত্রে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

যেখানে মেসি-সুয়ারেজের চেয়ে এগিয়ে গ্রিজম্যান
চাকরির আবেদনে বয়সসীমা বাড়ানোর দাবি
রাঙ্গুনিয়ায় নুরুন্নাহার স্মৃতি বৃত্তি পরীক্ষা
সোনার স্বপ্ন জাগিয়েও পারলেন না আঁখি
ঘটছে দুর্ঘটনা, তবুও উল্টো পথে চলছে গাড়ি


কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব
লন্ডনের বাতাসে নিশ্বাস ১৬০টি সিগারেট গ্রহণের সমান!
আড়াইহাজারে দেশীয় অস্ত্রসহ ৫ ডাকাত আটক
কাউখালীতে খামারে আগুন, ২ হাজার মুরগি পুড়ে ছাই
হাই হিল জুতায় হতে পারে যেসব ক্ষতি