php glass

‘একটি অনন্য উদ্যোগ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সীমান্ত এলাকায় মাদক ব্যবসায় নিয়োজিত মহিলাদের ভালো পথে ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগের অংশ হিসেবে যশোর জেলা পরিষদ শার্শা উপজেলার এমন ১০ জন মহিলাকে বেছে নিয়েছে যারা ইতিপূর্বে মাদক পরিবহণের দায়ে জেল খেটেছেন।

বেনাপোল: সীমান্ত এলাকায় মাদক ব্যবসায় নিয়োজিত মহিলাদের ভালো পথে ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগের অংশ হিসেবে যশোর জেলা পরিষদ শার্শা উপজেলার এমন ১০ জন মহিলাকে বেছে নিয়েছে যারা ইতিপূর্বে মাদক পরিবহণের দায়ে জেল খেটেছেন।

জেলা প্রশাসন প্রথম পর্যায়ে গরু মোটা-তাজাকরণের ওপর ৬ দিনের একটি প্রশিণ দেবে তাদেরকে। প্রশিণ শেষে প্রত্যেককে একটি করে গরুও কিনে দেওয়া হবে। তিন মাস পর মোটাতাজা করে গরুটি বিক্রি করে লাভের টাকা রেখে আবার একটি গরু কিনে পালন শুরু করবেন তারা। এভাবে তারা স্বালম্বী হয়ে উঠবেন।
 
যশোর জেলা পরিষদের প্রধান নির্বাহী জাভেদ আহমেদ বাংলানিউজকে জানান, এটি একটি পাইলট প্রজেক্ট। গরু মোটাতাজা করে বিক্রির পর লাভ পেতে যে তিন মাস সময় লাগবে, এই সময়ে যাতে তারা আর্থিক কষ্টে না পড়েন, সে জন্য তাদেরকে ১০০ দিনের কর্মসৃজন কর্মসূচির আওতায়ও নিয়ে আসা হবে। একই সঙ্গে প্রত্যেককে ভিজিডি কার্ড দেওয়া হবে।

তিনি আরও জানান, তিন মাসের এই পাইলট প্রজেক্ট চলাকালীন পুরো বিষয়টি মনিটরিং করবে স্থানীয় উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বাধীন ১০ সদস্যের একটি টিম। তাছাড়া এই সময়ের মধ্যে তাদেরকে বিভিন্নভাবে উদ্বুদ্ধও করা হবে, যাতে তারা আর মাদক চোরাচালানীর মতো অবৈধ ব্যবসার দিকে পা না বাড়ান।

জাভেদ আহমেদ জানান, এই প্রজেক্টটি সফল হলে সারাদেশে এটি বাস্তবায়ন করা হবে বলে।
৬ দিনের এই কর্মশালাটি শুরু হয়েছে বুধবার থেকে যশোরের সীমান্তবর্তী শার্শা ইউনিয়ন পরিষদ ভবনে। কর্মশালার উদ্বোধন করেন শার্শা উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান মিন্নু। এ সময় জেলা পরিষদের প্রধান নির্বাহীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী মহিলারা হাত তুলে শপথ করেন, তারা আর অবৈধ মাদক ব্যবসা করবেন না, ভালো পথে নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করবেন।

বাংলাদশে সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

চূড়ান্ত তালিকায় মুশফিকসহ পাঁচ বাংলাদেশি!
৭১ একটি চেতনা, তার প্রকাশ মুক্তিযুদ্ধ জাদুঘর
অনশনরত পাটকল শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে বাসদের মানববন্ধন
৫ দিন পর নিখোঁজ অটোরিকশা চালকের মরদেহ উদ্ধার
শীতের খাবার চিকেন মোমোর রেসিপি


সিলেটকে উড়িয়ে টানা দ্বিতীয় জয় রাজশাহীর
মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে ত্রিপুরা: বিপ্লব
হাসু-কাসু বাহিনীর মূলহোতা আটক
দুর্নীতির দায়ে কারাভোগী ব্যক্তিকে সরকার সহযোগিতা করবে না
শীতের শুরুতেই ‘সুবাস’ ছড়াচ্ছে গোলাপ গ্রাম