php glass

ওয়েবসাইট থেকে ফলাফল সংগ্রহে ভোগান্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল ইন্টারনেট থেকে সংগ্রহ করতে গিয়ে বৃহস্পতিবার অনেক শিক্ষার্থী-অভিভাবককেই চরম ভোগান্তি পোহাতে হয়েছে। 

ঢাকা: জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল ইন্টারনেট থেকে সংগ্রহ করতে গিয়ে বৃহস্পতিবার অনেক শিক্ষার্থী-অভিভাবককেই চরম ভোগান্তি পোহাতে হয়েছে।  

www.educationboardresults.gov.bd ঠিকানা থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যাবে বলে ঘোষণা দেওয়া হলেও ফল প্রকাশের পর থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এই ঠিকানায় ব্রাউজই করা যায়নি।

এসময় অনেকে ওয়েবসাইটটিতে ঢোকার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। কেউ কেউ সাইটে ঢুকতে পারলেও তাদের ফলাফল সংগ্রহের জন্য প্রয়োজনীয় তথ্য (বোর্ডের নাম ও রোল নম্বর) দিয়ে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়েছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের আইসিটি সেলের প্রধান মোফাখখারুল ইসলাম বাংলানিউজকে বলেন, ফলাফল প্রকাশের পর সাইটটি সেøা হয়ে যায়। এ সমস্যায় আমরাও ভুগেছি।

মূলত সারাদেশ থেকে প্রচুর মানুষ পরীক্ষার ফলাফল জানার জন্য একই সময়ে সাইট ভিজিট শুরু করার কারণে এ সমস্যা হয়েছিলো বলে মন্তব্য করেন তিনি।

এদিকে সাইটটি তত্ত্বাবধানের দায়িত্বে থাকা টেলিটক জানিয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ে সম্প্রতি বেশ কিছু ইন্টারনেট প্রোটোকল ঠিকানা (আইপি) পরিবর্তন হয়ে যাওয়া এবং ডোমেইন নেম সিস্টেম (ডিএনএস) ক্যাশ মুছে যাওয়ার কারণে মূলত এ কারিগরি সমস্যাটি হয়েছে।

টেলিটকের সহকারী ব্যবস্থাপক জাফরুল হক (আইটি ও বিলিং/ভ্যাট) বাংলানিউজকে জানিয়েছেন, রাত আটটা পর্যন্ত সাইটটিতে হিট পড়েছে ১০ লাখেরও বেশি। এর সিংহভাগই পড়েছে দুপুর দুইটার পর সে সময় সাইটটি স্লো হয়ে যায়।

তিনি আরও জানান, সমস্যা চিহ্নিত করে সমাধান করতে খুব বেশি সময় লাগেনি। যে কারণে দুপুর সাড়ে তিনটার পর থেকে মোটামুটি আবার সাইটটি পুরোপুরি সচল হয়।

ইন্টারনেটে ফলাফল পাওয়া যাবে- সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ঘোষণায় অনেকেই নিজের পরীক্ষার ফল দেখার জন্য স্কুলে বা মাদ্রাসায় না গিয়ে বসেছিলেন কম্পিউটারের সামনে।

যে কারণে ওয়েবসাইটটির অচলাবস্থা নিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে অভিযোগ এসেছে বাংলানিউজ কার্যালয়ে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১০

বিদেশি পিস্তলসহ কিশোর গ্যাংয়ের দুই সদস্য আটক
রাত ২টা থেকে ঢাকা-আরিচা মহাসড়কে যানচলাচল বন্ধ
টটেনহামের রোমাঞ্চকর জয়
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের


১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা
ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন