php glass

মেয়েরা এগিয়ে, গড় পাসে ছেলেরা

ছেলেদের সংখ্যা কমতে থাকায় উদ্বিগ্ন ছিলাম: শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে মেয়েদের সংখ্যা বাড়তে থাকা যেমনটা ছিল ইতিবাচক আবার ছেলেদের সংখ্যা কমে যাওয়াটাও ছিল উদ্বেগের কারণ।

ঢাকা: ‘শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে মেয়েদের সংখ্যা বাড়তে থাকা যেমনটা ছিল ইতিবাচক আবার ছেলেদের সংখ্যা কমে যাওয়াটাও ছিল উদ্বেগের কারণ। অভিভাবক ও শিক্ষকসহ সবাইকে জোর দিয়ে বলেছি ছেলেদেরও স্কুলে আনুন। ছেলে-মেয়ে সমান হারে না এলে সমাজের ব্যালেন্স নষ্ট হয়ে যাবে। ’

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমন মন্তব্য করেন।

প্রসঙ্গত: জেএসসি এবং জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ ও পাসের সংখ্যার দিক দিয়ে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। যদিও গড় পাসের হারে মেয়েরা উভয় পরীক্ষাতেই পিছিয়ে পড়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, ছেলেদের সংখ্যা কমে যাওয়ায় উদ্বিগ্ন ছিলাম। শিক্ষক-অভিভাবকদের বলেছি, ছেলেদের স্কুলে আনুন, তারা যাতে ঝড়ে না যায় সে ব্যবস্থা করুন। নইলে সমাজের ব্যালেন্স নষ্ট হয়ে যাবে।

তিনি বলেন, এবার ছেলেরা এগিয়ে এসেছে তবে মেয়েরাও পিছিয়ে যায়নি। এটা একটি ইতিবাচক দিক।  

জেএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ছিল ছয় লাখ ৫০ হাজার ৭৮৯ জন এবং ছাত্র ছিল পাঁচ লাখ ৮৩ হাজার ৪৬৭ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নেয় ছয় লাখ দুই হাজার ১২০ জন ছাত্রী এবং পাঁচ লাখ ৫০ হাজার ৪১৬ জন ছাত্র। তাদের মধ্যে পাস করে চার লাখ ১৬ হাজার ১৯৮ জন (৬৯ দশমিক ১২ শতাংশ) ছাত্রী এবং চার লাখ ছয় হাজার ৭৭ জন (৭৩ দশমিক ৭৮ শতাংশ) ছাত্র। তালিকাভুক্ত হয়েও পরীক্ষায় অংশগ্রহণ করেনি ৪৮ হাজার ৬৬৯ জন ছাত্রী এবং ৩৩ হাজার ৫১ জন ছাত্র।

অন্যদিকে জেডিসি পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ৮৮৪ জন ছাত্রী অংশ নিয়ে এক লাখ দুই হাজার ৬২৭ জন (৭৭.৮২ শতাংশ) পাস  করে। অন্যদিকে এক লাখ ১২ হাজার ১৭৯ জন ছাত্র অংশ নিয়ে ৯৫ হাজার ১৪৫ জন (৮৪.৮২) পাস করে।

বাংলাদেশ সময় ১৮১০ঘণ্টা,  ডিসেম্বর ৩০, ২০১০

বিদেশি পিস্তলসহ কিশোর গ্যাংয়ের দুই সদস্য আটক
রাত ২টা থেকে ঢাকা-আরিচা মহাসড়কে যানচলাচল বন্ধ
টটেনহামের রোমাঞ্চকর জয়
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের


১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা
ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন