ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

লন্ডন

জাসদের বিভক্তি আদর্শিক নয়, ঐক্যের বিষয়ে আশাবাদী

সৈয়দ আনাস পাশা, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
জাসদের বিভক্তি আদর্শিক নয়, ঐক্যের বিষয়ে আশাবাদী ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

লন্ডন: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদের সাম্প্রতিক বিভক্তি কোন আদর্শের ভিত্তিতে নয়, নেতৃত্ব নিয়ে শুধুমাত্র নেতাদের মতবিরোধ, এমন মন্তব্য করে এ বিভক্তি রেখা মুছে ফেলা অসম্ভব কিছু নয় বলে মন্তব্য করেছেন জাসদের প্রবাদ পুরুষ শহীদ কর্নেল তাহের পত্নী বেগম লুৎফা তাহের এমপি।

বৃহস্পতিবার (১৪ জুলাই) লন্ডনে বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপচারিতায় লুৎফা তাহের বলেন, মুক্তিযুদ্ধ বিরোধী মৌলবাদী সাম্প্রদায়িক অপশক্তির কাছে অসাম্প্রদায়িক প্রগতিশীল সমাজ চেতনার অস্তিত্ব এখন ঝুঁকির মুখে।

এসময়ে জাসদের মত রাজনৈতিক দলের এ বিভক্তি শুধু দল নয়, সমাজ, রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের পক্ষ শক্তির জন্যও ক্ষতিকর। নেতারা ত্যাগের মানসিকতা নিয়ে এগিয়ে এলে এ ক্ষতির হাত থেকে আমরা রক্ষা পেতে পারি।

লুৎফা তাহের বলেন, জন্মের পর থেকে অনেক ভাঙন ও চড়াই উৎরাই পেরিয়ে আজকে এ পর্যায়ে এসেছে জাসদ। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বাধীন মহাজোট সরকারের নেতৃত্বে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মুক্তিযুদ্ধের চেতনা পুনঃপ্রতিষ্ঠার চলমান সংগ্রামে জাসদ যখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ঠিক তখন শুধুমাত্র নেতৃত্ব নির্বাচন নিয়ে দলের মধ্যে নতুন করে বিভক্তি সারাদেশের সাধারণ নেতাকর্মীদের কাছে মোটেই গ্রহণযোগ্য নয়।

সম্প্রতি গুলশানে জঙ্গি হামলার কথা উল্লেখ করে তাহের পত্নী বলেন, দেশের ভেতরের মুক্তিযুদ্ধ বিরোধী মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির গুপ্তহত্যা ও নাশকতা এবং বৈশ্বিক ইস্যু জঙ্গিবাদকে স্থায়ীভাবে বাংলাদেশে নিয়ে আসার বহুমূখী চক্রান্ত চলছে। এ ক্রান্তিকালে শুধুমাত্র নেতৃত্ব নিয়ে দলে বিভক্তি রেখা টানা দেশের রাজনীতি সচেতন মানুষের কাছে নেতাদের নেতিবাচক ভাবমূর্তি যে তুলে ধরছে, এটি অন্তত বোঝার ক্ষমতা রয়েছে আমাদের নেতাদের, এটি আমি বিশ্বাস করতে চাই।

শুধুমাত্র নেতৃত্ব নিয়ে বিভক্তি রেখা টানা দলের সর্বস্থরের ঐক্যকামী নেতাকর্মীর প্রতিও অসম্মান, যোগ করেন লুৎফা তাহের। দলের ঐক্য ঠিকিয়ে রাখতে তাঁর প্রচেষ্টা অব্যাহত রাখবেন এমন মন্তব্য করে বাংলানিউজকে তিনি বলেন, ঐক্যের পক্ষে সারা দেশের নেতাকর্মী। সুতরাং নেতারাও নিশ্চয়ই মান অভিমান ভুলে কর্মীদের এ চাওয়াকে সম্মান দেখাবেন, এমনটা নিশ্চয়ই আমরা আশা করতে পারি।

এখানে উল্লেখ্য, বিগত কাউন্সিলে সাধারণ সম্পাদক নির্বাচনকে কেন্দ্র করে মহাজোট সরকারের শরিক হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন জাসদে বিভক্তি দেখা দেওয়ার পর থেকেই দলের ঐক্য রক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছেন বেগম লুৎফা তাহের। এরই মধ্যে দু’পক্ষকে নিয়ে কয়েক দফা বৈঠকও করেছেন তিনি। এমনই ব্যস্থতার ফাঁকে বড় ভাইয়ের সঙ্গে ঈদ উদযাপনের লক্ষ্যে এক সংক্ষিপ্ত সফরে স্বপরিবারে তিনি এসেছিলেন লন্ডনে। ছেলে আবু কায়সার যীশু, পুত্রবধূ ফারহানা এবং দুই নাতি অনিরুদ্ধ ও রুদ্রনীলসহ এখনও তিনি রয়েছেন এখানে। দলীয় বিভক্তির কারণে বিব্রত তাহের পত্নী লন্ডন অবস্থানকালীন সময়ে দলীয় নেতাকর্মীর সঙ্গে সাক্ষাত বা দলের কোন কর্মসূচিতে অংশ নেননি। শনিবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ০১৩৯ ঘণ্টা, জুলাই ১৬, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa