ঢাকা, রবিবার, ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০, ০৭ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

 ‘উই’ দশ লাখ উদ্যোক্তার পরিবার

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
 ‘উই’ দশ লাখ উদ্যোক্তার পরিবার ফাইল ছবি

বিশ্ব যখন করোনা আক্রান্ত, চারদিকে শুধু হতাশা, সব বাধা পেছনে ফেলে গুটি গুটি পায়ে এগিয়েছে ছোট একটি আশার আলো। সে আলোর নাম উই (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম)।

 

সেই ছোট্ট ফেসবুক ভিত্তিক এই প্ল্যাটফর্ম উই এখন দশ লাখ সদস্যের পরিবার। যাদের প্রায় সবাই দেশি পণ্যের উদ্যোক্তা। এক বছরেরও বেশি সময় ধরে দেশিপণ্যের প্রচার, প্রসার এবং বিক্রি বৃদ্ধি নিয়ে কাজ করছে উই।  

উই এর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন, আমরা শুধু দেশিপণ্য, দেশিপণ্যের উদ্যোক্তা এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ করতে চেয়েছি সবসময়। এখানে শুধু দেশিপণ্যের উদ্যোক্তাদের নিঃস্বার্থভাবে সাপোর্ট দেওয়া হয় এজন্য উই এতো দ্রুত এগিয়েছে।

উই এর যাত্রা ২০১৭ সালে শুরু, এটি মাত্র তিন হাজার সদস্য নিয়ে শুরু হয়। ২০১৯ সালের আগস্টে ই-ক্যাবের ফাউন্ডার প্রেসিডেন্ট রাজিব আহমেদ দায়িত্ব নেন গ্রুপটি পরিচালনা করার এবং তারপর উই শুধু দেশিপণ্যের জন্য কাজ শুরু করে। এক বছর পর গ্রুপটিতে প্রায় ১৫ লাখ পোস্টে বিভিন্ন তথ্য সংবলিত লেখা রয়েছে যা শুধুই বাংলাদেশের নিজস্ব পণ্য নিয়ে। যা সচরাচর অন্য কোথাও দেখা যায়নি। গ্রুপটি কাজ করছে দেশিপণ্যের উদ্যোক্তাদের ই-কমার্সে টিকে থাকার দক্ষতা নিয়েও।  

রাজিব আহমেদ বাংলানিউজকে বলেন, দেশি পণ্যের ই-কমার্স ইন্ডাস্ট্রিকে বড় হতে হবে সবার স্বার্থে। করোনা ভাইরাসের কারণে আমাদের রপ্তানি আয় অনেক কমে যাবে আবার এখন টাকা থাকলেও বিদেশ থেকে পণ্য আমদানি সহজ হবে না কারণ বিভিন্ন দেশে উৎপাদন ব্যহত হচ্ছে আর চীনের মতো দেশগুলো থেকে শিপমেন্ট আসাও কঠিন হচ্ছে।  

অন্যদিকে দেশের বিভিন্ন জেলা, উপজেলা আর এমনকি ইউনিয়ন পর্যায়ের মানুষের তৈরি অনেক পণ্যের আমরা নামই জানি না। দেশি পণ্যের ই-কমার্স ইন্ডাস্ট্রি এদিকে অনেক বড় ভূমিকা পালন করবে। উই একটা প্লাটর্ফম হিসেবে তৈরি হয়েছে, সবার আন্তরিক সহযোগিতা ও অংশগ্রহণই পারে দেশি পণ্য দিয়ে দেশের চাহিদা মিটিয়ে বিশ্বের বুকেও ছড়িয়ে দিতে।  

বাংলাদেশ সময়: ১০৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa