ঢাকা, বৃহস্পতিবার, ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

লাইফস্টাইল

প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন আছিয়া নীলা ও অন্য দেশের বিজয়ীরা

বাংলাদেশ থেকে আইটিইউ ইনোভেশন চ্যালেঞ্জ ২০২০ জিতেছ আছিয়া খালেদা নীলার নেতৃত্বে উইমেন ইন ডিজিটাল। ওমেন ইন টেকনোলজি বিভাগে ২৬ টি বিভিন্ন দেশর ৩০ টিরও বেশি প্রকল্প জমা দিয়েছে এবং অবশেষে বাংলাদেশ থেকে আছিয়া নিলা এই উদ্ভাবনী চ্যালেঞ্জটি জিতেছেন।

আইটিইউ ইনোভেশন চ্যালেঞ্জের ২০২০ সংস্করণটি কোভিড -১৯-এর কারণে অনলাইনে অনুষ্ঠিত হয়। এটি ডিজিটাল অর্থনীতিতে দেশের প্রস্তুতির ওপর চাপ সৃষ্টি হয়েছে।  

বাংলানিউজকে নীলা বলেন, কোভিড -১৯ মহামারির জন্য বিশ্বব্যাপী নীতিনির্ধারক এবং উদ্ভাবকরাও চাপে পড়েছেন। এখনকার বড় চ্যালেঞ্জ হচ্ছে প্রযুক্তি উদ্ভাবক এবং ডিজিটাল প্রকল্পগুলোর সঙ্গে স্টার্টআপগুলোতে নারীদের সম্পৃক্ততা বাড়ানো। তার প্রোজেক্টের বিষয় ছিল, প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং মোবাইল ইন্টারনেটের মাধ্যমে তাদের আর্থিক ক্ষমতায়ন করা।  

প্রায় ছয় বছর ধরে নীলা দেশের বিভিন্ন জেলার নারীদেরকে ডিজিটাল প্লাটফর্মে কাজ করে স্বনির্ভর হতে প্রশিক্ষণ দিচ্ছেন।
আইকিইউ ইনোভেশন চ্যালেঞ্জগুলোর দ্বিতীয় সংস্করণ, যা ইক্যুয়ালস এবং ইনপুট হাঙ্গেরির যৌথ উদ্যোগে পরিচালিত হয়েছে, ২০ মে থেকে ৩১ আগস্ট, ২০২০ সাল পর্যন্ত ২৬ টি দেশের জমা পড়েছিল।

বিজয়ীদের নাম ১৭ সেপ্টেম্বর ঘোষণা করা হয়। তিনটি বিভাগে মোট ২০ জন বিজয়ী হয়েছেন, এদের মধ্যে ১২ নারী এবং ৮ জন পুরুষ।  
বিজয়ীরা অক্টোবরে জেনেভায় গ্লোবাল ইনোভেশন ফোরামে অংশ নেবেন।  


বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa