ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

লাইফস্টাইল

নারীদের জন্য 'পিরিয়ডস লিভ' ১০ দিন!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
নারীদের জন্য 'পিরিয়ডস লিভ' ১০ দিন!

প্রতিমাসে যখন নারীদের পিরিয়ড বা মাসিক হয়, এটা অনেকের জন্যই অস্বস্তি ও অসুস্থতার ভেতর দিয়ে যায়। এর মধ্যে পেটে ব্যথা, অতিরিক্ত বেশি বা কম রক্ত যাওয়া, মাথা ঘোরা, শরীর দুর্বল হয়ে যাওয়ার মতো সমস্যাগুলো দেখা যায়।

 

আর নারী কর্মীদের বিশেষ এই সময়ের জন্য ১০ দিনের 'পিরিয়ডস লিভ' চালু করল ভারতের অনলাইন খাবার সরবরাহকারী সংস্থা জোম্যাটো।  
জোম্যাটো কর্মীদের জন্য ১০ দিনের পিরিয়ড লিভের ব্যবস্থা করেছে। কারণ অনেক নারী এই সময়ে অসুস্থ হয়েও বাধ্য হন পেইন কিলার খেয়ে  অফিস করতে।  

বছরে সাধারণ সিক লিভের পাশাপাশি এই বাড়তি ১০ দিন ছুটি নিতে পারবেন নারী কর্মীরা। সোশ্যাল মিডিয়ায় অনেকেই সমর্থন করেছেন কোম্পানির এই সিদ্ধান্তকে। সেই সঙ্গে এই প্রতিষ্ঠানের নারী কর্মীদের শুভকামনা জানিয়েছেন। নারীদের কাজে উৎসাহ দেওয়া এবং তাদের জন্য বিশেষ এই ছুটির জন্য জোম্যাটের প্রশংসার পাশাপাশি সকলেই বলছেন এই পিরিয়ডস লিভ অন্য অফিসগুলোতেও চালু করা উচিত।

আমাদের দেশে পিরিয়ডস এখনও একটা ট্যাবু হয়েই রয়েছে। সব সময় পিরিয়ডস নিয়ে নারীর নিজেকে আড়াল করার প্রবনতা দেখা যায়। এসব সমস্যা থেকে মুক্তি পেতে প্রথমেই প্রয়োজন সচেতনতা। স্কুল, কলেজ, অফিস, পরিবারসহ সবার সহানুভুতিশীল দৃষ্টিভঙ্গি। প্রতিটি মেয়েকেই জীবনের এই সময়টা পার করতে হয়।  
পিরিয়ডের সময় তাদের শারীরিক ও মানসিক নানা পরিবর্তন ঘটে থাকে এই সময়ে। অনেকের মেজাজ নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, কেউ কেউ একেবারেই খেতে পারেন না।  

নারীদের প্রতি ভালোবাসা ও সম্মান প্রকাশ ও তাদের কাজের সুযোগ বাড়িয়ে দিতে জোম্যাটোর এই উদ্যোগ পুরো বিশ্বের জন্য অনুকরণীয় হতে পারে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৮ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa