ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

লাইফস্টাইল

ভালো থাকুন নিঃসঙ্গ মানুষ 

শারমীনা ইসলাম, লাইফস্টাইল এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২০
ভালো থাকুন নিঃসঙ্গ মানুষ  নিঃসঙ্গতায়

জীবনের কোন পর্যায়ে গিয়ে মানুষের জীবনের কোন পরিবতর্ন আসবে, এটা কেউ জানি না। যেমন সাজানো সংসারে হঠাৎ করেই আসতে পারে কোনো দুর্ঘটনা।

যার ফলে বিচ্ছেদ বা মৃত্যুর মাধ্যমে হারিয়ে যেতে পারে প্রিয় সঙ্গী।  

নারী-পুরুষ সবার জন্যই নিঃসঙ্গ জীবন চালিয়ে নেওয়া কঠিন। আর আমাদের সমাজ ব্যবস্থায় একা নারীদের বঞ্চনার চিত্র বেশ হতাশাজনক। বিধবা বা বিয়ে না করা নারীরা পারিবারিক কাঠামোতে ভীষণভাবে অবহেলিত। সমাজে মানুষ হিসেবে যতটুকু মর্যাদা থাকার কথা তাও তাদের নেই।  
এই অবস্থায় পরিবারের অন্যরা যখন নিজেদের মতো ব্যস্ত হয়ে যায়, সেই বাবা-মা-বা একা থাকা ভাই-বোনটির খবর নেওয়ারও সময় হয় না সপ্তাহ বা মাসেও।  

তখন এই ভয়াবহ নিঃসঙ্গতা কাটাতে ৪০-৫০ বছর বা আরও বেশি বয়সে বিয়ের পিঁড়িতে বসতে চাইলেও আমাদের সমাজ তা সুন্দর-সহজভাবে নেয় না। অথচ বয়সের সঙ্গে সঙ্গে যদি কেউ সঙ্গীর অভাব বোধ করেন, তাকে তো উৎসাহ দেওয়া উচিত।  

কেউ এই সময়ে এসে জীবন সঙ্গী পেতে চাইলে কিছু মানুষ সমালোচনা করেন, কিন্তু তার পরিস্থিতি বুঝে সবাই যদি এই সিদ্ধান্তকে স্বাগত জানাই তাহলে তাদের নতুন জীবন আরও অনেক সুন্দর হতে পারে।  

তবে এই বয়সে এসে সঠিক সঙ্গী নির্বাচনে কোনোভাবে ভুল হলে তার মাশুল দিতে হয় জীবনভর। তাই সঙ্গী নির্বাচনে হতে হবে কিছুটা সতর্ক। আপনার আর্থিক, সামাজিক অবস্থানও বিবেচনায় রাখতে হবে। পড়ন্ত বয়সে এসে তাকেই সঙ্গী করে নিন, যিনি মন থেকে পাশে থাকতে চান। কারণ এখন আপনি সুস্থ সবল। ভবিষ্যতে অসুস্থ হলে অথবা বিশেষ পরিস্থিতি তৈরি হলে পাশে থাকবে, এটা নিশ্চিত হয়ে নিন।  

বিয়েতে দেনমোহর একটি গুরুত্বপূর্ণ বিষয় আর এমন বিয়ের ক্ষেত্রে এটি আরও গুরুত্বপূর্ণ হয়ে যায়। নারীরা জানেন তো, দেনমোহর শুধুই কনের অধিকার। সঙ্গীর ওপর চাপ না পড়ে এজন্য এটার পরিমাণ ঠিক করতে হবে বরের আর্থিক অবস্থা বিবেচনায় রেখে।  


প্রচলিত ছকের বাইরে এসে ভাবার সময় এসেছে। শুধু সামাজিক মাধ্যমে ভালো ভালো কথা না লিখে, বাস্তব জীবনে পাশের বয়স্ক একা মানুষটিকে ভালোভাবে বাঁচার জন্য পাশে থাকার মানসিকতা তৈরি করা প্রয়োজন। এতো কথার পরও মনে হচ্ছে, এই বয়সে বিয়ের সিদ্ধান্ত কেন? কেউ যদি বিয়ের পর, নতুন করে আগ্রহ নিয়ে জীবনে বাঁচার রসদ পান, তাতে অন্যদের আপত্তি কেন! মূল কথা নিঃসঙ্গতা কাটিয়ে একটু ভালো থাকা।  

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১৮ 
এসআইএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa