ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

লাইফস্টাইল

মাইক্রোওয়েভের রান্নায় সতর্কতা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুন ২৪, ২০২০
মাইক্রোওয়েভের রান্নায় সতর্কতা মাইক্রোওয়েভে রান্না

জীবন সহজ করতে আমরা আশ্রয় নিয়েছি প্রযুক্তির। ঘরের কাজের ক্ষেত্রে সবচেয়ে বেশি সময় যায় রান্না করতে। কিন্তু যদি একটি মাইক্রোওয়েভ ওভেন থাকে আর তার ব্যবহার ঠিকভাবে করা যায়। রান্নাটা তখন হয়ে যায় খেলার মতোই সহজ। 

কাজ সহজ হলেও গবেষকরা কিন্তু বলছেন ভিন্ন কথা। সম্প্রতি রাশিয়ার বিজ্ঞানীদের এক গবেষণায় জানা গেছে, নিয়মিত মাইক্রোওয়েভের রান্না খাবার খেলে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

এছাড়া অনেকেরই রক্তচাপ ও হৃদস্পন্দন কমে যেতে পারে। একই সঙ্গে পেটে ব্যথা, টেনশন, অ্যাংজাইটি, মনোযোগের অভাব, হজমের গোলমাল-সহ নানা শারীরিক সমস্যাও হতে পারে।

স্বাস্থ্যঝুঁকি কমাতে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ক্ষেত্রে কিছু সাবধনতা মেনে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তারা বলেন: 
মাইক্রোওয়েভে কখনো দুধ গরম করবেন না। কারণ, এতে দুধের মধ্যে থাকা কিছু প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড নষ্ট হয়ে যায় 

মাইক্রোওয়েভে চিকেন রান্না সহজ ও নির্ঝঞ্ঝাট বলে অনেকেই চটজলদি মাইক্রোওয়েভ কুকিং পছন্দ করেন। কিন্তু মাইক্রোওয়েভ ওভেনে ডি-নাইট্রোসোডিঅ্যান্থানল অ্যামিনস নামে বিষাক্ত যৌগ উৎপাদন করে, যা ক্যানসারের শঙ্কা বাড়িয়ে দেয়

ডিপ ফ্রিজে রাখা বরফ জমা সবজি এই মাইক্রোওয়েভ ওভেনে গরম করলে পুষ্টিগুণ অনেকটাই কমে যায়। খাবারে থাকা ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ভিটামিন ই-সহ যাবতীয় প্রয়োজনীয় খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট মাইক্রোওয়েভের ফলে সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

কেরানাকালে জীবাণু দূর করেত সব সময় ওভেনের ভেতরটা পরিষ্কার রাখুন। সপ্তাহে একদিন ট্রে বের করে সাবান গোলানো পানিতে স্পঞ্জ বা সুতি কাপড় দিয়ে মুছে পরিষ্কার করুন। ওভেনের ভেতরে দুর্গন্ধ হয়ে গেলে এক কাপ পানিতে এক চা চামচ লেবুর রস মিশিয়ে এক মিনিট উচ্চতাপে গরম করে এবার শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

চেষ্টা করুন মূল রান্নাটা যতটা সম্ভব চুলায় করতে। খাবার গরম করার সময় মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করুন।  


বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জুন ২৪, ২০২০
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa